ইংল্যান্ডের কাছে হেরে এবারের ইউরো থেকে বিদায় নিয়েছে জার্মানি। ২০১৪ বিশ্বকাপ জয়ের পর আরও একটি টুর্নামেন্টে ব্যর্থ হলো তারা। এরপরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন দেশটির হয়ে বিশ্বকাপজয়ী তারকা মিডফিল্ডার টনি ক্রুস।

নিজের ক্লাব রিয়াল মাদ্রিদের খেলায় মনোযোগী হতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। ৩১ বছর বয়সী ক্রুস জার্মানদের হয়ে ১০৬টি ম্যাচে মাঠে নেমেছেন। যৌথভাবে দেশের হয়ে সপ্তম সর্বোচ্চ ম্যাচ খেলেছেন তিনি। জার্মানির হয়ে ১৭টি গোলও করেছেন রিয়াল তারকা। 

মূলত ইংল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে হারার পর থেকে তীব্র সমালোচনা শুরু হয় জার্মান ফুটবলারদের নিয়ে। ওই সমালোচনা সহ্য করতে না পেরেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন এই মিডফিল্ডার। যদিও তিনি জানিয়েছেন, ক্লাবে বাড়তি মনোযোগ দিতে ও পরিবারকে সময় দিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন।

অবসর প্রসঙ্গে ক্রুস বলেন, ‘অনেক দিন ধরেই আমি নিজের কাছে পরিষ্কার ছিলাম যে, ২০২২ বিশ্বকাপে খেলতে পারব না। মূল কারণ হচ্ছে আমি আগামী কয়েক বছর রিয়াল মাদ্রিদে নিজের লক্ষ্যের ব্যাপারে মনোযোগী হতে চাই। জাতীয় দলের হয়ে ১১ বছর খেলার পর আমি এখন জাতীয় দলকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছি। আর একজন স্বামী ও বাবা হিসেবে, সেদিকেও সময় দিতে চাই।’

এমএইচ