সেই গোলের পর ডি মারিয়া/টুইটার

একজন আনহেল ডি মারিয়া থাকলে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে কী করতে পারতেন, তা নিয়ে এখনো প্রশ্ন শোনা যায় আর্জেন্টাইন ভক্তগোষ্ঠীতে। এবার সেই এস্তাদিও দে মারাকানার আরও এক ফাইনালে সেই ডি মারিয়ার গোলে আর্জেন্টিনা জিতল শিরোপা, তাও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে। এমন একটা মঞ্চ যেন পাওনাই ছিল আর্জেন্টিনার অজস্র জয়ের নেপথ্য নায়কের।

অথচ এবার ফাইনালে শুরুর একাদশে জায়গাই হতো না তার। যদি না কোচ স্ক্যালোনি ভরসা রাখতেন তার অভিজ্ঞতায়। সেই ভরসার কি দুর্দান্ত প্রতিদানটাই না দিলেন ডি মারিয়া। করলেন একমাত্র গোলটা, গড়ে দিলেন ম্যাচের, শিরোপার ভাগ্য; যাতে ঘুচে গেল আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপাখরা!

চলতি আসরে বেশিরভাগ ম্যাচেই ডি মারিয়া নেমেছেন বদলি হিসেবে। প্রতি ম্যাচেই তার ভূমিকা ছিল দ্বিতীয়ার্ধে নেমে খেলার গতিপথ বদলে দেওয়ার। সেটা তিনি দারুণভাবেই পালন করছিলেন। সেটা এ ম্যাচেও হবে, এমনটাই ধারণা ছিল আর্জেন্টাইন সংবাদ মাধ্যমের। 

কিন্তু ম্যাচে কী হবে সেটা একমাত্র স্ক্যালোনিই জানতেন। বিধাতারও চাওয়া ছিল হয়তো, কে জানে! অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে কোচ তাকেই ফেরালেন প্রথম একাদশে। পরিবর্তন আনলেন ভূমিকায়। তা থেকেই এল গোলটা। ডি মারিয়া বনে গেলেন আর্জেন্টিনার নায়ক। 

এনইউ