লা-লীগার সেই সোনালি দিন হারিয়েছে। ক্রিশ্চিয়ানো রোনালদো আগেই চলে গেছেন। নেইমার জুনিয়রের পর এবার স্প্যানিশ লিগ ছেড়ে ফ্রান্সের লিগ ওয়ানে নাম লিখিয়েছেন লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদ ছেড়ে একই পথের সারথি হয়েছেন সার্জিও রামোসও। এতে বড় তারকাশূন্য হয়ে পড়েছে লা লিগা। বার্সার সদ্য সাবেক হওয়া তারকা মেসির ধারণা, একে একে তারকা হারিয়ে ভুগবে বার্সেলোনা-রিয়াল।

বার্সার পাঠ চুকিয়ে মেসি এখন পিএসজির খেলোয়াড়। গত বুধবার আনুষ্ঠানিকভাবে মেসিকে পরিচয় করিয়ে দেয় পিএসজি। এরপর ১০টি সংবাদমাধ্যমের সঙ্গে আলাদা করে কথা বলেছেন ফ্রান্সের লিগ ওয়ানের ইতিহাসের সবচেয়ে বড় তারকা। যেখানে এল পাইসের সঙ্গে আলাপকালে শঙ্কার কথা জানান মেসি।

আর্জেন্টাইন সুপারস্টার বলেন, ‘শেষ পর্যন্ত লিগের জন্য গুরুত্বপূর্ণ হলো এর দলগুলো। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এখনো সেখানেই আছে। সেভিয়া আছে, ভ্যালেন্সিয়া এবং আতলেতিকো আছে, এগুলোও বড় দল। খেলোয়াড়েরা চলে গেলেও ক্লাবগুলো সব সময়ই থাকে। লা লিগা এখনো বড় ও গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। আগেও অনেক খেলোয়াড় গেছে এবং ক্লাবগুলো মানিয়ে নিয়েছে।’

সঙ্গে যোগ করেন মেসি, ‘ক্লাবগুলো মানিয়ে নেয় এবং ভালো করে। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে এখন কিছুদিন ভুগতে হবে। কিন্তু কয়েক বছর পর ওরা সামলে নেবে। বড় তারকারা স্প্যানিশ ফুটবলে ফিরবে।’

যে তারকাদের জন্য মানুষ কোনো দলকে সমর্থন দেন, কিংবা দলকে অনুসরণ করতে পারেন, এমন কেউ আদতে নেই লা লিগায়। এডেন হ্যাজার্ড, আঁতোয়ান গ্রিজমান, ফিলিপে কুতিনিও কিংবা লুইস সুয়ারেজরা দুর্দান্ত খেলোয়াড় হতে পারেন, কিন্তু টিভি রেটিং বা দর্শক আগ্রহের দিক থেকে কখনোই মেসি, রোনালদো, নেইমারের কাছাকাছি মানের বলে কেউ দাবি করবেন না।

টিআইএস