স্মৃতিটা নিশ্চয়ই এখনো তরতাজা। ইউরোর ম্যাচ চলাকালীন হঠাৎই মাঠে লুটিয়ে পড়েন ডেনমার্ক ফুটবলার ক্রিশ্চিয়ান এরিকসেন। পুরো বিশ্বেই ভর করেছিল ভয়। পরে জানা গিয়েছিল হার্ট অ্যাটাক হয়েছে তার। অবশ্য দলের অধিনায়ক সিমন কাইয়ার ও মেডিকেল দলের তৎপরতায় বেঁচে গিয়েছিলেন তিনি। 

তার পুরস্কার পেল ডেনমার্ক। বৃহস্পতিবার ইস্তানবুলে অনুষ্ঠিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ড্র ও অ্যাওয়ার্ড নাইট। এখানেই ইউরোর ডেনমার্ক দলকে দেওয়া হয়েছে উয়েফা প্রেসিডেন্টস পুরস্কার। এটি তুলে দিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট অ্যালেক্সন্ডার সেফেরিন।

এরপর তিনি বলেছেন, ‘তারা আমাদের দেখিয়েছে মানুষের জীবন সবকিছুর চেয়ে গুরুত্বপূর্ণ। আর কিছু জিনিস আমাদের পরিপ্রেক্ষিতে রেখে দিয়েছে। তারা এই পুরস্কারের চেয়েও বেশি কিছু প্রাপ্য।’

পুরস্কার পাওয়ার পর ডেনমার্ক দলের চিকিৎসক মরটেন বুসেন বলেছেন, ‘অনেক মানুষ আমাদের ওই রাতে সাহায্য করেছে। আমার মনে হয় এটা কীভাবে দলের কাজ একটা জীবন বাঁচাতে পারে তার উদাহরণ। সাধারণভাবেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল ক্রিশ্চিয়ানকে বাঁচানো।’

ফিনল্যান্ডের বিপক্ষে ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ডেনমার্ক। এরিকসেন ৪২ মিনিটে টাচলাইনের একটু সামনে বল রিসিভ করার আগমুহূর্তে জ্ঞান হারিয়ে পড়ে যান। দ্রুতই তাকে বাঁচাতে ছুটে যান অধিনায়ক কায়ের। এরিকসেন অজ্ঞান হওয়ার সঙ্গে সঙ্গে তার শ্বাস-প্রশ্বাসের রাস্তা পরিষ্কার তিনি। দ্রুত ছুটে যান চিকিৎসাকর্মীরাও। ডেনমার্কের জাতীয় দলের চিকিৎসক মর্টেন বোয়েসেন বুঝতে পারেন, এক সেকেন্ডও নষ্ট করা যাবে না। শেষ অবধি তারা সক্ষম হন এরিকসেনকে বাঁচাতে।

এমএইচ