শক্তিবৃদ্ধি না শুধুই বিজ্ঞাপন? -লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোর দলবদল নিয়ে এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বিশ্ব ফুটবলে। যদিও এমন প্রশ্ন একেবারে অবান্তর নয়। কারণ দু'জনই ক্যারিয়ারের শেষ দেখতে পাচ্ছেন। রোনালদো ৩৬ ছাড়িয়েছেন। আর মেসি ৩৪। নতুন ক্লাবে তারা কতোটা কী দিতে পারবেন তা এনিয়ে কিছুটা শঙ্কা তো থাকছেই।

তবে সেই প্রশ্নের উত্তরের আগে বিস্ময়ে বুঁদ হয়ে আছেন ফুটবলপ্রেমীরা। গত কিছুদিনে ফুটবল ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর এক ট্রান্সফার উইন্ডোর সাক্ষী হলেন সবাই। একই মাসে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দলবদল নিয়ে উত্তাল হলো ট্রান্সফার মার্কেট। 

যে মেসি হয়ে উঠেছিলেন বার্সেলোনার ঘরের ছেলে তিনিই কীনা ছাড়লেন ন্যু ক্যাম্প। বলা ভালো ছাড়তে বাধ্য হলেন। নাম লেখালেন প্যারিস সেন্ট জার্মেইঁয়ে। আর আচমকা ক্লাব ছাড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তাও আবার স্বপ্নের মতো ঘটে গেলো সব। ফিরলেন পুরোনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে!

সবই ঠিকঠাক হলো। এবার তাদের মাঠের নামার অপেক্ষা। কিন্তু নিন্দুকেরা অবশ্য প্রশ্ন তুলেছেন খেলার মাঠে কেমন কার্যকরী ও তাৎপর্যপূর্ণ হবে এই দলবদল? বলা হচ্ছে- মেসি-রোনালদো যত বড় মাপের ফুটবলারই হন না কেন, দলের কতদিন আর কতটা দিতে পারবেন? 

অনেকেই বলতে চাইছেন মেসি-রোনালদোকে শুধু দলের ‘মার্কেট ভ্যালু’ বাড়াতেই নেওয়া হয়েছে। কিন্তু আদতে তা নয়। দু'জনই সর্বকালের সেরাদের অন্যতম। গত মৌসুমেই চোখ রাখলে উত্তর মিলবে তারা কতোটা কার্যকর?  লা লিগায় মেসি সর্বোচ্চ গোলদাতা আর সিরি আ-তে শীর্ষ গোলদাতা কিন্তু রোনালদো।

গত মৌসুমে রোনালদো ক্লাব ও ইউরোতে দেশের হয়ে মোট ৪৮টি ম্যাচে গোল করেছেন ৪১টি। এবয়সকে উড়িয়ে দিয়ে ধরে রাখছেন দারুণ ফিটনেস। তাইতো চেনা ইংলিশ লিগে তার পারফরম্যান্স আর ভবিষ্যত নিয়ে প্রশ্ন তোলা যাবে না। বেশ কয়েক বছর শিরোপা খরায় থাকা রেড ডেভিলসের শক্তি নিঃসন্দেহে বেড়েছে এবার।

অন্যদিকে পিএসজি ফরাসি লিগে সেরা অনেক দিন ধরেই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য অধরা। এ কারণেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ট্রফিতে নজর ক্লাবটির। এ অবস্থায় মেসি-নেইমার জুটির হাত ধরে সেই সাফল্য পেতে চাইছে পিএসজি। গত মৌসুমে বার্সেলোনার পাশপাশি কোপা আমেরিকায় আর্জেন্টিনার হয়ে দুর্দান্ত খেলেছেন মেসি। ৫৪ ম্যাচে করেছেন ৪২ গোল। সেই সাফল্য তো অনুপ্রেরণা দেবেই। সঙ্গে মরিয়া জেদও থাকছে মেসির।

সব মিলিয়ে এটা বলাই যায় এই দুই ফুটবলারকে নিয়ে নিশ্চিত করেই শক্তি বাড়ল ম্যানইউ-পিএসজির। দু'জন বিজ্ঞাপনের সঙ্গে বৃদ্ধি করবেন শক্তিও!

এটি