বার্সেলোনার ১০ নম্বর জার্সি মানেই যেন লিওনেল মেসি। দীর্ঘদিন ধরে এই জার্সিতে ক্লাবকে অসংখ্য ম্যাচ জিতিয়েছেন, নিজে গড়েছেন অসংখ্য রেকর্ড। কিন্তু চলতি মৌসুমেই ২১ বছরের সম্পর্কের অবসান ঘটিয়ে ক্লাব ছেড়ে চলে গেছেন দলটির ইতিহাসের সবচেয়ে সফল এই ফুটবলার। 

এই মৌসুমে বার্সার ১০ নম্বর জার্সি পরে কে খেলবেন এ নিয়ে আছে নানা জল্পনা-কল্পনা। গুঞ্জন ছিল, ব্রাজিলিয়ান ফুটবলার ফিলিপে কৌতিনিওর গায়ে উঠছে কাতালান ক্লাবটির ১০ নম্বর জার্সি। তিনিই হতে পারেন বার্সার ‘নতুন মেসি’। তবে সেটিও সত্যি নয়।

রোববার গেতাফের বিপক্ষে ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছে বার্সেলোনা। যেখানে দীর্ঘদিন ইনজুরি কাটিয়ে ফিরেছেন কৌতিনহো। তবে ১০ নয়, বার্সেলোনার ঘোষণা অনুযায়ী তিনি পরবেন ১৪ নম্বর জার্সি। 

স্প্যানিশ দৈনিক মার্কা বলছে, মেসির রেখে যাওয়া ১০ নম্বর জার্সি পরতে চাইছেন না বার্সেলোনার কোনো ফুটবলার। যদিও গেতাফের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে ছিলেন না ক্লাবটির দুই তরুণ তারকা আনসু ফাতি ও পেদ্রি। 

ভাবা হচ্ছে, এই দুই জনের কেউই হয়তো পরতে পারেন মেসির জার্সি। তবে মেসির জার্সি গায়ে দিলে যে চাপ সহ্য করতে হবে, সেটি ভালোই জানা তাদের। দেখার বিষয় দুই তরুণের সেই সাহস হয় কি না। এই দুই জন ছাড়াও ইনজুরির কারণে জেরার্ড পিকে, ওসমান দেম্বেলে ও সার্জিও আগুয়েরো নেই বার্সার স্কোয়াডে।

এমএইচ