জাতীয় দল কমিটি কোচ হিসেবে অস্কারের নাম ঘোষণা করেছিল শুক্রবার। আজ বুধবার পাঁচ দিন পর জাতীয় দল নিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলেছেন অস্কার ব্রুজন। দুপুরে বাফুফে ভবনে আনুষ্ঠানিক প্রেস কনফারেন্সে জাতীয় দলের নতুন কোচ সাফে আশার বাণীই শুনিয়েছেন তিনি। 

বাংলাদেশ দল সাফে সেমিফাইনাল খেলেছে সর্বশেষ ২০০৯ সালে। এরপর টানা চার সাফে গ্রুপ থেকে বিদায়। এবার অবশ্য খেলার ফরম্যাট ভিন্ন। পাচ দল রাউন্ড রবিন লিগ খেলবে। রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। অস্কার সরাসরি ফাইনাল খেলার কথা না বললেও পরোক্ষভাবে ফাইনালে চোখ রেখেছেন। 

আসন্ন সাফ সম্পর্কে তার মূল্যায়ন, ‘এটা বাস্তবতা যে টুর্নামেন্টে আমার দ্বিতীয় সর্বনিম্ম র‌্যাংকিংধারী দল হিসেবে খেলব। শ্রীলঙ্কা সবার পেছনে এর পর আমরা। আমাদের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। শ্রীলংকাকে হারানো সম্ভব।’ জামাল ভূঁইয়াদের নিয়ে ন্বপ্ন দেখালেন তিনি।

১ অক্টোবর সাফের উদ্বোধনী ম্যাচ খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে জিততে পারলে ফাইনালের যাওয়ার পথটা পরোক্ষভাবে দেখিয়ে দিয়েছেন অস্কার, ‘নেপাল ও মালদ্বীপ বাংলাদেশের ফুটবলের সমকক্ষ যদিও র‌্যাংকিংয়ে তারা এগিয়ে। এই দুই দলের বিপক্ষে বাংলাদেশ জিততেও পারে, ড্রও করতে পারে আবার হারতেও পারে।’ এই দুই ম্যাচের উপরই মূলত বাংলাদেশের ফাইনালের ভবিষ্যত নির্ভর করছে। 

জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ অস্কারের কাছে প্রত্যাশা, ‘সে একদম নতুন কোচ নয়। বাংলাদেশেই রয়েছে তিন বছরের বেশি সময়। দলে অধিকাংশ কিংসের খেলোয়াড়। বাকি যারা রয়েছে তাদেরকেও সে ভালোভাবেই চেনেন। তার কাছে আমার প্রত্যাশা। ফিফটি-ফিফটি ম্যাচগুলো তার অভিজ্ঞতা, মনোবাসনা দিয়ে আমাদের অনুকূলে ফলাফল আনবে।’ 

জেমির মাধ্যমে ভালো ফলাফল আসছিল না। তাই অস্কারের শরণাপন্ন হয়েছে বাফুফে। অস্কারের হাতে মাত্র এক সপ্তাহ সময়। এই স্বল্প সময়ের মধ্যে অস্কার বাস্তববাদী হয়ে বলেন, ‘আমার নাম ঘোষণা হওয়ার পর থেকেই অনেকেই আমার মন্তব্য জানতে চেয়েছে। বাফুফে ও কিংস উভয়ের সাথে আমার দফায় দফায় আলোচনা হয়েছে। বাফুফে ফলাফলে পরিবর্তন চায়। আমি পরিবর্তন এবং নতুন কিছু দেবার চেষ্টা করব।’ 

ক্লাব ও জাতীয় দলের কোচিংকে অস্কার পার্থক্য করলেন এভাবে, ‘একটি দেশের কোচ হওয়া অবশ্যই সম্মান ও গৌরবের। আমাকে এই সুযোগ দেয়ার জন্য বসুন্ধরা কিংস ও বাফুফে উভয়কে ধন্যবাদ জানাই।’ 

জাতীয় দল কমিটি প্রথমে অস্কারকে দুই মাসের জন্য নিয়োগ দেয়ার কথা হয়েছিল। পরবর্তীতে এখন শুধু মাত্র সাফ নিয়ে পরিকল্পনা অস্কারকে ঘিরে। আবার সিদ্ধান্ত পরিবর্তনের কারণ সম্পর্কে নাবিল বলেন, ‘আমাদের পরিকল্পনা ছিল দুই মাসের তিন টুর্নামেন্ট নিয়ে। তবে সে আপাতত সাফ নিয়ে ভাবছে। আমরাও আগে সাফ নিয়ে ভাবছি’। অস্কার ব্রুজন বসুন্ধরা কিংসেরও কোচ। ১ নভেম্বর থেকে বসুন্ধরা কিংস প্রাক মৌসুম ক্যাম্প শুরু করবে। এজন্য জাতীয় দলে বেশি সময় দিতে পারছেন না অস্কার।

গতকাল রাতে অনেক খেলোয়াড় ক্যাম্পে উঠেছেন। আজও অনেকে উঠবেন। করোনা পরীক্ষা শেষে আগামীকাল বৃহস্পতিবার থেকে সাফের অনুশীলন শুরু হবে। ২৮ সেপ্টেম্বর মালের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। 

এজেড/এটি