সর্বকালের সেরাদের সংক্ষিপ্ত তালিকায় নাম আসে তার। লিওনেল মেসি পায়ের জাদুতে গত দেড় যুগ ধরে মুগ্ধ করে চলেছেন সবাইকে। গোল করে, করিয়ে নজর কেড়েছেন। তবে তার বহুদিনের আক্ষেপ ছিল একটা আন্তর্জাতিক শিরোপা জিততে না পারা।

চলতি বছর ব্রাজিলের মাটিতে তাদের কোপা আমেরিকা ফাইনালে হারিয়ে ওই আক্ষেপ শেষ হয়েছে আর্জেন্টাইন তারকার। লিওনেল স্ক্যালোনির অধীনে এই সাফল্য পেয়েছেন তিনি। বহুবার শিষ্যকে প্রশংসায় ভাসিয়েছেন আলবিসেলেস্তে কোচ। এবার বলেছেন, মেসির জন্মই হয়েছে জয়ের জন্য। 

তিনি বলেছেন, ‘সে জিততে চায়। সেটা যা কিছুই হোক না কেন। সে জন্মই নিয়েছে জেতার জন্য। দলের জয়ের জন্য সে যা কিছু দরকার সব করবে। সত্যিটা হচ্ছে এটা এভাবে দেখাটা, শুধুমাত্র সে যেভাবে করেছে। সবচেয়ে সেরাদের সরিয়ে সে নিজের লেগেসিটা বাচ্চাদের মধ্যে রেখে যাচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, সে জেতার অভ্যাস ধরে রাখতে চায়।’

পিএসজির হয়ে শুরুটা খুব একটা ভালো হয়নি মেসির। প্রথম তিন ম্যাচে গোল পাননি। পরে ইনজুরিতে খেলতে পারেননি লিগ ওয়ানের দুই ম্যাচ। এরপর চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে পিএসজির হয়ে গোলের অভিষেক হয়েছে আর্জেন্টাইন অধিনায়কের। 

তিনি বলেন, ‘যে দলের মেসি আছে, তাদের দলে বল বাড়ানোর জন্য ভালো ফুটবলার থাকতে হবে। আপনি ১০ জন বল পাওয়ার মতো খেলোয়াড় নিয়ে রাখতে পারবেন না। তাদের কেউই দাঁড়িয়ে থাকবে না।  আপনার সবসময় ৯০ মিনিটের উদ্যোগী ফুটবলার থাকবে না। সিটি খেলাটাকে ধরে রেখেছিল। কিন্তু পিএসজি জয়ের জন্য বেশি মরিয়া ছিল।’

এমএইচ