গোলের পর তপু/বাফুফে

তার মূল কাজটা রক্ষণে। কিন্তু প্রতিপক্ষ গোলমুখেও যেন ত্রাস ছড়াতে তার জুড়ি মেলা ভার। সাফ চ্যাম্পিয়নশিপ ২০২১-এ তার গোলেই তো শুভসূচনা পেয়েছে বাংলাদেশ। তাতে তপু বর্মন পেয়ে গেছেন অন্যরকম এক হ্যাটট্রিকও।  

আজকের এই গোলে জাতীয় দলের ক্যারিয়ারে তার গোলসংখ্যা দাঁড়াল ৫-এ। যার কোনোটিই আবার প্রীতি ম্যাচে নয়, প্রতিযোগিতামূলক ম্যাচে। পাঁচ গোলের একটি এসেছে বিশ্বকাপ বাছাইপর্বে, আর অন্য সবগুলো তিনি করেছেন দক্ষিণ এশিয়ার ‘বিশ্বকাপ’ সাফে। 

তপুর পাঁচ গোলের প্রথমটি এসেছিল সেই ছয় বছর আগে, ২০১৫ সাফ চ্যাম্পিয়নশিপে কেরালায়। সেবার ভুটানের বিপক্ষে ম্যাচের অষ্টম মিনিটে গোল করে তিনি এগিয়ে দিয়েছিলেন দলকে। যদিও পরে জোড়া গোল করে পাদপ্রদীপের পুরোটা আলো কেড়ে নিয়েছিলেন সাখাওয়াত হোসেন রনি।  

দ্বিতীয় গোলটাও এই ভুটানের বিপক্ষে, এই সাফেই। তবে তিন বছর পর ভেন্যুটা বদলে গিয়েছিল কেবল। ২০১৮ সালে বাংলাদেশের মাটিতে সাফে তার গোলেই ভুটানের বিপক্ষে এগিয়ে যায় কোচ জেমি ডের শিষ্যরা। সঙ্গে গোলের খাতায় নাম লেখান মাহবুবুর রহমান সুফিল, তাতে বাংলাদেশ পায় ২-০ গোলের দারুণ এক জয়।

দেশের মাটিতে সেবার পরের ম্যাচটাও গোল দিয়ে রাঙিয়েছিলেন তপু। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা যখন গড়াচ্ছিল ড্রয়ের দিকে, তখনই গোলটা করেন তিনি। ৮৫ মিনিটে তার করা একমাত্র গোলটাই জয় এনে দেয় বাংলাদেশকে।  

মাঝে আফগানিস্তানের বিপক্ষে গেল মে মাসে বিশ্বকাপ বাছাইপর্বে গোল পেয়েছিলেন তিনি, দলকে এনে দিয়েছিলেন মহামূল্য এক পয়েন্ট। এবার সাফের মঞ্চ পেয়ে আবারও গোলের খাতায় নাম লেখালেন তিনি। টানা তিন সাফে করলেন গোল, অন্যরকম এক হ্যাটট্রিকও তার ঝুলিতে চলে গেল তাতে।

এনইউ