টানা ব্যর্থ হচ্ছিল বার্সেলোনা। তাতে শঙ্কা বাড়ছিল রোনাল্ড কোম্যানের চাকরি নিয়ে। অনেক দিনের গুঞ্জন শেষ পর্যন্ত সত্যি হয়েছে। রায়ো ভায়োকানোর বিপক্ষে হারের পর চাকরি হারিয়েছেন ডাচ এই কোচ। এরপর থেকেই আলোচনায় কে হবেন কাতালান ক্লাবটির নতুন কোচ।

এই তালিকায় সবচেয়ে জোরেশোরে শোনা যাচ্ছে জার্ভি হার্নান্দেজের নাম। বার্সেলোনার এই কিংবদন্তি বর্তমানে আছেন কাতারের ক্লাব আল সাদের কোচের দায়িত্বে। শিগগিরই তার কাঁধে বার্সেলোনার দায়িত্ব তুলে দেওয়া হবে বলে দাবি গণমাধ্যমগুলোর।

তবে এখন আল সাদের চাকরি নিয়েই বেশি মনোযোগী জাভি। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমাদের বিশ্রাম করার সুযোগ নেই। আমরা অপরাজিত থেকে শীর্ষে থাকতে চাই। আমি এখন আল সাদের হয়ে কাজের ব্যাপারে নজর দিচ্ছি এছাড়া অন্য বিষয়ে কথা বলতে চাই না।’

জাভি বার্সার চাকরির ব্যাপারে কথা বলতে না চাইলেও দৌড়ে তিনিই এগিয়ে আছেন। এমনটিই জানাচ্ছেন ট্রান্সফার বিশেষজ্ঞ ফ্যাব্রিজিও রোমানো। তিনি বলছেন, জাভির সঙ্গে প্রায় সবকিছুই চূড়ান্ত হয়ে গেছে বার্সার। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণাও আসবে বলে জানালেন তিনি।

৪১ বছর বয়সী জাভি দুই বছর ধরে আছেন আল সাদের দায়িত্বে। এই সময়ে তিনি জিতেছেন ৭টি শিরোপা। নিজেকে তরুণ কোচদের মধ্যে অন্যতম সম্ভাবনাময় হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। খেলোয়াড়ি জীবনে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স লিগসহ সম্ভাব্য প্রায় সব শিরোপা জেতা জাভি দুঃসময়ে বার্সার কাণ্ডারি হন কি না সেটাই দেখার।

এমএইচ