আগামী ২৯ নভেম্বর ঘোষণা করা হবে ব্যালন ডি'অর বিজয়ীর নাম। কার হাতে উঠবে এবারের শ্রেষ্ঠত্বের পুরস্কার? লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা, জর্জিনহোর সঙ্গে রবার্ট লেভান্ডভস্কির নাম বেশ জোরেশোরে উচ্চারণ হচ্ছে। অনেকেই এগিয়ে রাখছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে। তবে ‘পাগলাটে’ আখ্যা দেওয়া এই পুরস্কার নিয়ে খোদ মেসি কী ভাবছেন?

সম্প্রতি স্প্যানিশ সংবাদ মাধ্যম স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্যালন ডি'অর নিয়ে নিজের ভাবনা পরিষ্কার করেছেন মেসি। যেখানে মেসি জানিয়েছেন, জাতীয় দলের হয়ে যে কোপা আমেরিকার শিরোপা জিতেছেন, সেটিই ছিল তার কাছে সবচেয়ে বড় অর্জন। ব্যালন ডি'অর নিয়ে একেভারেই ভাবছেন না মেসি। এমনকি নিজেকে ডি'অরের দাবিদারও মনে করছেন না।

মেসি বলেন, ‘সত্য বলতে, আমি তা (ফেভারিট) মনে করি না। জাতীয় দলের হয়ে আমি যা অর্জন করেছি সেটিই ছিল আমার সবচেয়ে বড় পুরস্কার। এটি অর্জনের জন্য আমি অনেক লড়াই-সংগ্রাম করেছি। এটির মূল্য আমার কাছে সবচেয়ে বেশি। যদি গোল্ডেন বল পেয়েই যাই, তবে সেটি জেতা হবে অসাধারণ। সপ্তম পাগলাটে ব্যাপার। না পেলেও কিছু যায়-আসে না। আমি ইতোমধ্যে আমার মহান লক্ষ্য অর্জন করতে পেরেছি। যা কিছু ঘটেছে তার জন্য আমি খুশি এবং এখন যা ঘটবে তার জন্যও।’

ফুটবলে সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার মনে করা হয় ব্যালন ডি'অরকে। ফরাসিভিত্তিক সাময়িকী 'ফ্রান্স ফুটবল' প্রতি বছর সেই বছরের সেরা পারফর্মারকে এই পুরস্কার দিয়ে থাকে। এ বছরের পুরস্কারের জন্য গত ৮ অক্টোবর ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

গত ৯ অক্টোবর শুরু হয় ব্যালন ডি'অর পুরস্কারের জন্য ভোটাভুটি, চলে ২৪ অক্টোবর পর্যন্ত। আগামী ২৯ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে ঘোষণা করা হবে এবারের ব্যালন ডি’অর জয়ীর নাম।

টিআইএস