‘গোওওওওওল’

লিওনেল মেসি গোল করবেন, আর ধারাভাষ্য কক্ষে শোনা যাবে এমন চিৎকার। এটি যেন নিয়মই হয়ে গেছে। বিশ্বজুড়ে কোটি মানুষ অপেক্ষায় থাকেন এমন মুহূর্তের। যারা খেলাটা সরাসরি দেখেন, তারা আবারও মুগ্ধ হতে খুঁজে বেড়ান ইউটিউবে। আর যারা দেখেন না, তারা তো এই প্ল্যাটফর্মে আসেনই।

এই প্ল্যাটফর্মেই এবার মেসি গড়েছেন দারুণ এক ‘রেকর্ড’। স্বদেশি কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ খ্যাত গোলকে ছাড়িয়ে গেছেন তিনি। জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে এখন সবচেয়ে বেশিবার দেখা হয়েছে ২০১৭ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে বার্সেলোনার হয়ে করা মেসির গোলটি। 

লাইভফুটবলটিকিটস নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায় বেরিয়ে এসেছে এমন তথ্য। ‘এল ক্লাসিকোয়’ মেসির করা গোলটি এখন অবধি প্রায় সাত কোটি বার দেখা হয়েছে বলে জানাচ্ছে তারা। ম্যাচে যখন ২-২ এ সমতা চলছে।

তখন ৯১ মিনিট ৪৭ সেকেন্ডের মাথায় গোলটি করেন মেসি। সেটিই এখন ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা গোল। দ্বিতীয় অবস্থানে থাকা ম্যারাডোনার গোলটি দেখা হয়েছে প্রায় দুই কোটি বার। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে এই গোলটি করেছিলেন তিনি। 

তৃতীয় স্থানে আছেন ডেভিড ব্যাকহাম। ২০০১ বিশ্বকাপে গ্রিসের বিপক্ষে করা তার গোলটি এখন অবধি দেখা হয়েছে দেড় কোটিবারের বেশিবার। পরের দুইটি জায়গায় আছে জ্লাতান ইব্রাহিমোভিচের গোল। একটি তিনি করেছিলেন ২০১৮ সালে লস অ্যাঞ্জালেস এফসির বিরুদ্ধে, আরেকটি ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

এমএইচ