ফুটবলার তৈরির পাইপালইন পাইওনিয়ার ফুটবল লিগ। ঘরোয়া ফুটবল লিগের সর্বনিম্ন স্তর পাইওনিয়ার ফুটবল। এই লিগ খেলে অনেক তারকা ফুটবলার এসেছেন এর আগে। 

সাম্প্রতিক সময়ে বাফুফে অনেকটা অনিয়মিতভাবে পাইওনিয়ার আয়োজন করছে। আজ পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির প্রথম সভা হয়েছে। এই সভায় নতুন বছরের প্রথম সপ্তাহ থেকে পাইওনিয়ার লিগ শুরুর দিনক্ষণ চুড়ান্ত করা হয়েছে। ১-৩০ ডিসেম্বর রেজিস্ট্রেশনের সম্ভাব্য সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে গত কয়েক আসরে পাইওনিয়ারে ঢাকার বাইরের কয়েকটি দল অংশগ্রহণ করতে। আসন্ন পাইওনিয়ারে ঢাকার বাইরের ক্লাবগুলোর সেই সুযোগ থাকছে না। শুধুমাত্র ঢাকার দলগুলো নিয়েই হবে এই লিগ। ঢাকার দশটি মাঠে এই লিগ অনুষ্ঠিত হবে।

গত বছর নির্বাচনের পর বাফুফে সহ-সভাপতি ইমরুল হাসানকে ঢাকা মহানগর লিগ কমিটি ও পাইওনিয়ারের চেয়ারম্যান করা হয়। মহানগর লিগ কমিটি মাঝে অপূর্ণাঙ্গ অবস্থায় ছিল। বাফুফে একবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে কমিটি প্রকাশ করেছিল। 

পরবর্তীতে ইমরুল হাসান সেই কমিটি ভেঙে দেন। তিনি কমিটি পুনঃগঠন করেন। ঢাকা মহানগর লিগ কমিটির অধীনে পাইওনিয়ার লিগ কমিটি দায়িত্ব পালন করবে। এক বছর পর পাইওনিয়ার লিগ কমিটির পূর্ণাঙ্গ সভা হলো।
 
এজেড/এমএইচ