স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে শুরু হলো দেশের ফুটবলের নতুন মৌসুম। উদ্বোধনী দিনে দুইটি ম্যাচ হয়েছে। নিজেদের ম্যাচে জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড। শনিবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে শেখ রাসেল ১-০ গোলে উত্তর বারিধারাকে এবং দিনের দ্বিতীয় ম্যাচে শেখ জামাল ৩-০ গোলে বাংলাদেশ বিমানবাহিনীকে হারায়।

উদ্বোধনী ম্যাচের শুরু থেকে শেখ রাসেলের সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে খেলতে থাকে উত্তর বারিধারাও। ৫৮ মিনিটে এক মূহুর্তের অমনযোগে গোল হজম করে তারা। বাঁ প্রান্ত দিয়ে বল নিয়ে দুর্দান্ত গতিতে এগিয়ে গিয়ে বক্সে পাস করেন ইসমাইল। বলা যায় গোলটা তিনিই বানিয়ে দেন। কারণ তিনি যে পাস দেন তা জালেই প্রবেশ করছিল। 

বারিধারার তিন ডিফেন্ডারও ছিলেন সেখানে। কিন্তু অনেক চেষ্টা করেও তারা থামাতে পারেননি তরুণ এই ফরোয়ার্ডকে। চলন্ত বলে আলতো টোকায় বল গোল লাইন পার করে দেন মান্নাফ রাব্বি। সেই গোল আর শোধ দিতে পারেনি উত্তর বারিধারা। শেষে ১-০ গোলের জয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে শেখ রাসেলকে। 

স্বাধীনতা কাপে শেখ রাসেলর জয়ের দিনে জিতেছে শেখ জামালও। শনিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের দ্বিতীয় ম্যাচে তারা ৩-০ গোলে হারায় বিমান বাহিনীকে। জয়ী দলের হয়ে গোল করেন জন ওতাবেক, সলোমন কিং কানফর্ম এবং সোহানুর রহমান। এই জয়ে বি-গ্রুপের শীর্ষে উঠে গেল শেখ জামাল। তাদের সমান পয়েন্ট শেখ রাসেলেরও। কিন্তু গোল বেশি করায় জামালই রয়েছে এক নম্বরে।

টুর্নামেন্ট শুরু হবার আগেই অবশ্য একবার সূচি পরিবর্তন করেছে বাফুফে। নতুন সূচী অনুযায়ী আগামীকাল ‘সি’গ্রুপের দুটি ম্যাচ হবে। বিকাল ৪টায় মোহামেডান খেলবে মুক্তিযোদ্ধার বিপক্ষে। পরের ম্যাচে সন্ধ্যা ৬ টায় সাইফ স্পোর্টিং খেলবে বাংলাদেশ সেনাবাহিনীর বিপক্ষে।

এজেড/এমএইচ