ব্রাজিল, বার্সেলোনা ও ইন্টার মিলানের কিংবদন্তি তিনি। দুইবার জিতেছেন বিশ্বকাপও। অনেকদিন আগেই ফুটবলকে বিদায় বলেছেন রোনালদো নাজারিও। বর্তমানে স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়োদোলিদের সভাপতি তিনি। ক্লাবটির ৫১শতাংশ মালিকানাও তার দখলে।

তবে এই মালিকানা নেওয়ার আগে তিনি চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের একটি ক্লাবকে কিনতে। ইউরোপে ক্লাব খোঁজার আগে তিনি যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। তবে যথেষ্ট অর্থ না থাকায় শূন্য হাতেই ফিরতে হয়েছে তাকে। ফ্লু নামের একটি পডকাস্টে এমনটিই জানিয়েছেন রোনালদো।

তিনি বলেছেন, ‘আমি নিউ ইয়র্কে গিয়েছিলাম, সেখানে এমএলএসের সভাপতির সঙ্গে দেখা করি। সে জানায়, তুমি যতকিছুই জিতে আসো কিন্তু ফ্র্যাঞ্চাইজি কিনতে তোমার ৭০ মিলিয়ন লাগবে। এরপর আমি লন্ডনে ফিরে যাই, স্পোর্টস ম্যানেজম্যান্ট ও মার্কেটিংয়ের ওপর পড়াশোনা করি।’

কেবল যুক্তরাষ্ট্রেই নয়। ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপেও ক্লাব কিনতে চেয়েছিলেন রোনালদো। কিন্তু সেখানে ব্যর্থ হয়ে স্পেন ও পর্তুগালে ক্লাব খোঁজতে শুরু করেন ব্রাজিলের হয়ে দুবারের বিশ্বকাপজয়ী এই ফুটবলার।

তিনি বলেছেন, ‘আমি অনেক জায়গায় দেখেছি। ইংলিশ চ্যাম্পিয়নশিপেও, কিন্তু সেখানে সবকিছু অনেক দামী। পুরো বিশ্বজুড়েই প্রিমিয়ার লিগের সফলতা আছে, একইভাবে চ্যাম্পিয়নশিপেরও। কিন্তু আপনার অন্তত ৬০ মিলিয়ন থাকতে হবে। তাই আমি স্পেন ও পর্তুগালে ক্লাব খুঁজি। যেখানে দাম কিছুটা সামঞ্জস্যপূর্ণ।’

এমএইচ