শেষ দুই মৌসুমে কম ফরোয়ার্ড হারায়নি বার্সেলোনা। লুইস সুয়ারেজ গেলেন প্রথমে। এরপর প্রাণভোমরা লিওনেল মেসিকেও হারাতে হয়েছে গেল দলবদলে। তাদের অনুপস্থিতিতে যিনি হতে পারতেন দলের ত্রাতা, সেই অ্যান্টোয়ান গ্রিজমানও দল ছেড়েছেন গেল আগস্টে। আক্রমণভাগে এতবড় শূন্যতা ঢাকতে এবার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ঘরের ছেলেতে নজর দিয়েছে ক্লাবটি। 

গেল সপ্তাহেই ফেররান তরেসকে ৫৩৫ কোটি টাকা দিয়ে বার্সেলোনা দলে ভিড়িয়েছিল। তাকে দলে ভেড়ানোর পর এবার দলটি নজর দিয়েছে রিয়াল মাদ্রিদের যুব দল থেকে উঠে আসা আলভারো মোরাতায়। ইএসপিএন জানাচ্ছে, বার্সেলোনা চলতি শীতকালীন দলবদলে তাকে দলে ভেড়াতে মরিয়া চেষ্টাই করবে।

২৯ বছর বয়সী এই স্ট্রাইকার বর্তমানে খেলছেন জুভেন্তাসে। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে তুরিনের ক্লাবটিতে ধারে আছেন তিনি। তবে খেলোয়াড়টির কাছের সূত্র ধরে ইএসপিএন জানাচ্ছে, বার্সেলোনার জার্সি গায়ে চড়াতে তিনিও মরিয়া।

স্প্যানিশ এই স্ট্রাইকারকে দলে টানতে বার্সেলোনা ইতোমধ্যেই অ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্তাস ও মোরাতার এজেন্টের সঙ্গে আলোচনায় বসে গেছে। তবে ইউরোপীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, স্প্যানিশ এই দলেও ধারেই খেলতে হবে তাকে, আলোচনা চলছে এমনই। ছয় মাসের ধারের পর বার্সার সামনে থাকবে তাকে কিনে নেওয়ার সুযোগ, এমন এক চুক্তির সম্ভাব্যতাই তিন ক্লাব আর চার পক্ষের আলোচনার বিষয় এখন।

তবে বার্সেলোনার বর্তমান আর্থিক অবস্থা অবশ্য এমন কোনো চুক্তির সুযোগ দিচ্ছে না ক্লাবকে। সীমার ভেতরে থাকতে হলে খেলোয়াড় বেচার অর্থ, বেতন কমানোয় বেঁচে যাওয়া অর্থ থেকে ২৫ শতাংশই ব্যয় করতে হবে দলটিকে। 

ফেররান তরেসকে দলে ভিড়িয়ে ইতোমধ্যেই দলটি আছে লা লিগার বেধে দেওয়া বেতন সীমার খুব কাছে। ফলে মোরাতাকে দলে ভেড়াতে খেলোয়াড় বিক্রি করতে হবে ক্লাবটিকে। যে কারণে কপাল পুড়তে পারে ইউসুফ দেমির, লুক ডি ইয়ংদের। বার্সেলোনায় তাদের ধারে থাকার কথা এক মৌসুম, তবে স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে সেটা এখন আধ মৌসুমেই শেষ হয়ে যাওয়ার যোগাড়।

বার্সেলোনায় সময় শেষ হয়ে যেতে পারে ফেলিপে কৌটিনিও, স্যামুয়েল উমতিতিদেরও। অপেক্ষা কেবল একটা মোক্ষম প্রস্তাবের। একই নিয়তি বরণ করতে হতে পারে সার্জিনিও ডেস্টেরও।

তাদের দল থেকে সরাতে পারলেই কেবল মোরাতাকে দলে ভেড়ানো সম্ভব বার্সেলোনার। এর আগে অবশ্য এডিনসন কাভানিকে দলে ভেড়াতে চেয়েছিল বার্সা, তবে জানুয়ারিতে কাভানিকে ছাড়তে চায় না ম্যানচেস্টার। তাই বার্সেলোনা ঝুঁকেছে মোরাতার দিকে।

বার্সেলোনার এই আগ্রহ মূলত কোচ জাভির কারণেই। স্প্যানিশ এই কোচ মোরাতার বড় ভক্ত। বেশ কয়েক বছর আগে সাক্ষাৎকারেও বলেছিলেন, মোরাতা বার্সেলোনায় অনায়াসেই নিজেকে মানিয়ে নিতে পারবে। 

স্প্যানিশ এই ফরোয়ার্ড শেষ কিছু দিনে আছেন দারুণ ফর্মে। গেল মৌসুমে ৪৪ ম্যাচে করেছেন ২০ গোল। এরপর ইউরোয় স্পেনের হয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ গোল করেছেন, গোলে অবদান রেখেছেন। যে কারণে বার্সেলোনার আগ্রহে পরিণত হয়েছেন তিনি।

তবে শেষমেশ যদি বার্সেলোনায় যোগ দিয়েই ফেলেন তিনি, তাহলে যে রিয়াল মাদ্রিদ ভক্তদের রোষাণলে পড়বেন, তা বলাই বাহুল্য। রিয়ালের মাদ্রিদের সি দলে খেলে যুব ক্যারিয়ার শুরু তার। এরপরই পদোন্নতি নিয়ে চলে আসেন রিয়াল মাদ্রিদের রিজার্ভ দলে। সেখান থেকে ধাপে ধাপে রিয়ালের মূল দলেও সুযোগ পান তিনি। সেই মোরাতাকেই এবার দলের দলবদলের প্রধান লক্ষ্য বানিয়ে নিয়েছে বার্সা।

এনইউ