দু’জন দুই ভুবনের অন্যতম সেরা। তবে তাদের এক সূত্রে গেঁথেছে স্পেন। একজন জন্ম থেকেই নিরঙ্কুশভাবে স্পেনের; অন্যজনের জন্ম আর্জেন্টিনায় হলেও বেড়ে ওঠা, যশ খ্যাতির শীর্ষে চড়া স্পেনে। রাফায়েল নাদালের খেলার ভক্ত লিওনেল মেসি, ব্যাপারটা জানিয়েছিলেন সম্প্রতি এক সাক্ষাৎকারে। সেই মেসির বেতন নিয়ে যখন জলঘোলা হচ্ছে বেশ, তখন মুখ খুললেন নাদাল। জানালেন তার নিজের মত।

সম্প্রতি এল মুন্দোর এক প্রতিবেদনে উঠে আসে মেসি চার মৌসুমে বার্সার কাছ থেকে নিচ্ছেন ৫৫৫ মিলিয়ন ইউরো। এরপরই আলোচনা, সমালোচনার ঝড় ওঠে ইউরোপীয় ফুটবলে। শোনা যাচ্ছে, ব্যাপারটা গড়াচ্ছে আদালত পর্যন্তও।

তবে পুরো বিষয়টা অদ্ভুত ঠেকছে নাদালের কাছে। ২০ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকার মনে হচ্ছে মেসির বেতনটা অস্বাভাবিক নয় আদৌ। 

এই তর্কটা মোটেও বুঝতে পারছি না। একজন খেলোয়াড়, যিনি কিনা নিঃসন্দেহে ইতিহাসেরই অন্যতম সেরা; তিনি ক্লাব থেকে একটা অঙ্ক চাচ্ছেন যেটা তার ক্লাব দিতে রাজিও আছে! এ নিয়ে বিতর্কের কী আছে? ক্লাব তাকে যোগ্য মনে করেছে বলেই তো চুক্তিতে সম্মত হয়েছে! এরপর তার বেতন দেয়ার বিষয়টাকে কী করে সামলাবে সেটা ক্লাবের ব্যাপার।

রাফায়েল নাদাল

ব্যক্তিগত জীবনে রাফায়েল নাদাল পাঁড় রিয়াল মাদ্রিদ ভক্ত। সে ক্লাবও আর্থিকভাবে বেশ কঠিন সময় কাটাচ্ছে। এ নিয়ে স্প্যানিশ টেনিস তারকার ভাষ্য, ‘রিয়ালের পরিস্থিতিটা কঠিন। ক্লাব পর্যায়ে ক্রীড়া প্রকল্প, খেলোয়াড়দের দলে ভেড়ানো কিংবা চুক্তি নবায়ন কঠিন, চলমান সঙ্কট এটাকে আরও কঠিন করে তুলেছে। এটা কঠিন সময়। আর সবারই এখন টিকে থাকার চেষ্টাটাই চালিয়ে যেতে হবে।’

এনইউ/এটি