রিয়াল মাদ্রিদের বিপক্ষে বহুল প্রতীক্ষিত ম্যাচটার আর বেশিদিন বাকি নেই। আসছে সপ্তাহেই রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলয় মুখোমুখি হবে লিওনেল মেসির পিএসজি। এর ঠিক এক সপ্তাহ আগে দলটিকে বড় সুসংবাদই দিলেন নেইমার। দীর্ঘ দুই মাস পর পুরোদমে ফিরলেন দলগত অনুশীলনে। 

গেল নভেম্বরে সেঁত এতিয়েঁর বিপক্ষে সবশেষ মাঠে নেমেছিলেন নেইমার। সেই ম্যাচে প্রতিপক্ষ ডিফেন্ডার ইভান মাকোর কড়া এক চ্যালেঞ্জ থেকে বাঁচতে লাফ দিয়েছিলেন তিনি। তাতে শুরুতে সফলও হয়েছিলেন।

তবে মাটি স্পর্শ করার সময় তার বাম পা পড়ে মাকোর ডান পায়ের ওপর। তাতেই বাজেভাবে তার বাম পা যায় মচকে। কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন তিনি। পরে জানা যায় সেই চোট বছরটাই শেষ করে দিয়েছে তার।

অনুশীলনের ফাঁকে সতীর্থ এমবাপের সঙ্গে নেইমারের খুনসুটি/টুইটার

তবে পিএসজি শিবিরে আশা ছিল নেইমার ফিরবেন মধ্য ফেব্রুয়ারির আগেই। মাঝে কিছু শঙ্কা ছড়াচ্ছিল ফরাসি সংবাদ মাধ্যম।

লেকিপে জানাচ্ছিল, নেইমারের ফেরার বিষয়ে যে আশা করেছিল পিএসজি, সে সময়ের চেয়ে বেশি সময়ও লাগতে পারে তাকে ফিরে পেতে। তবে সে শঙ্কা উড়িয়ে দিয়ে শেষমেশ পিএসজির আশাই পূরণ হয়েছে। নেইমার পুরো দমেই ফিরেছেন অনুশীলনে। 

রিয়াল মাদ্রিদের বিপক্ষে আগামী ১৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় রাত দুটোয় মাঠে নামবে পিএসজি। তবে তার আগে অবশ্য লিগে আরও একটি ম্যাচ আছে কোচ মরিসিও পচেত্তিনোর শিষ্যদের। 

ফরাসি লিগ ওয়ানে আগামী শনিবার বাংলাদেশ সময় রাত দুটোয় লিওনেল মেসিরা মুখোমুখি হবেন রেনের। নেইমার অনুশীলনে ফিরে এলেও সেই ম্যাচের জন্য পুরোপুরি ফিট নন বলে জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম। 

যার ফলে আগামী শনিবারই নেইমারকে পিএসজির শুরুর একাদশে দেখার সম্ভাবনা কমই। তবে ধারণা করা হচ্ছে, প্রতিযোগিতামূলক ম্যাচের স্বাদ দিতে রেনের বিপক্ষে সেই ম্যাচের শেষ দিকে কিছু মিনিটের জন্য মাঠে আনা হতে পারে ব্রাজিলিয়ান এই তারকাকে। 

এনইউ