আজ থেকে থাইল্যান্ডের ব্যাংককে শুরু হয়েছে এশিয়ান গেমসের হকির বাছাই। আজ বাংলাদেশের খেলা নেই। আগামীকাল বাংলাদেশ ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে। তবে বাছাইপর্ব শুরুর মুহূর্তেই এসেছে এক দুঃসংবাদ। চীনে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে এশিয়ান গেমস স্থগিত করে দিয়েছে কর্তৃপক্ষ। তবে এরপরও চলবে বাছাইপর্ব, তাতে কাল ৭ মে মাঠে নামবে বাংলাদেশ।

এশিয়ান গেমস অনির্দিষ্টকালের জন্য স্থগিত হলেও বাছাই চলমান থাকার কথা বলেছেন বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ, ‘এশিয়ান হকি ফেডারেশন এশিয়ান গেমসের জন্য হকির বাছাই সম্পন্ন করে রাখবে। যখন গেমস অনুষ্ঠিত হবে তখন বাছাই উত্তীর্ণ দলগুলো খেলবে।’

এই টুর্নামেন্ট থেকে ছয় দল এশিয়ান গেমসে খেলবে। বড় কোনো অঘটন না ঘটলে বাংলাদেশ এশিয়ান গেমস খেলবে। এই টুর্নামেন্ট বাংলাদেশের এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে কাজ করবে। 

‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলংকা ও সিঙ্গাপুর। মার্চে এএইচএফ কাপে ইন্দোনেশিয়ার বিপক্ষে ৭-২ গোলে জিতেছিল লাল-সবুজ দল। র‍্যাঙ্কিংয়েও এগিয়ে থাকায় শক্তিশালী বাংলাদেশকে সমীহ করছে ইন্দোনেশিয়ায়। বাংলাদেশের অবস্থান ৩১তম আর ইন্দোনেশিয়ার ৪৮। 

শিরোপার লক্ষ্য নিয়ে ব্যাংককে যাওয়া দলটি শুরুতেই চাইছে শুভসূচনা করতে। সেই লক্ষ্যে করোনা নেগেটিভ হয়ে অনুশীলন করেছেন সারোয়ার, জিমিরা। ব্যাংকক থেকে অধিনায়ক রেজাউল করিম সামাজিক যোগাযোগের মাধ্যমে বলেন, ‘শুরুর ম্যাচ থেকে আমরা জিততে চাই। ইন্দোনেশিয়া র‍্যাঙ্কিংয়ে বেশ পিছিয়ে থাকলেও তারা অনুশীলনের মধ্যে রয়েছে, প্রস্তুতি ম্যাচও খেলেছে।’ 

এজেড/এনইউ