এবারের হকি টুর্নামেন্টে ক্রিকেটার সাকিব আল হাসানেরও একটি দল রয়েছে

বাংলাদেশ হকি ফেডারেশনের আজকের বিকেলটি ছিল বেশ সরগরম। ফ্র্যাঞ্চাইজ, ফেডারেশন ও স্বত্ত্বাধিকারী এইসের কর্মকর্তাদের ত্রিপক্ষীয় সভা। এ সভায় ছয় ফ্রাঞ্চাইজের কোচ নির্ধারণ হয়েছে।

ঘরোয়া ক্রিকেটেও নিলাম প্রক্রিয়ায় খেলোয়াড় দলে ভেড়ানো হয়। এবার হকি ফ্র্যাঞ্চাইজ শুরুই হয়েছে কোচদের দিয়ে। ছয় ফ্রাঞ্চাইজ দলে থাকছেন ছয় বিদেশি কোচ। ছয় বিদেশি কোচের সঙ্গে একজন করে সহকারী কোচ।

২৮ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা টুর্নামেন্টটি। টুর্নামেন্টের ব্যবস্থাপকদের পরিকল্পনা ছিল দুই দিন আগে বিদেশি কোচ আনা। অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজগুলো অনেক প্রতিবাদ করেছে বিষয়টি নিয়ে। এর পরিপ্রেক্ষিতে দুই দিনের পরিবর্তে সাত থেকে দশ দিন আগে বিদেশি কোচ আনার চেষ্টা করবে এইস।

আজ হয়েছে কোচদের ড্রাফট। ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে খেলোয়াড়দের ড্রাফট। সেখানে লোকাল ১৩ জন ও বিদেশি ৪ জন খেলোয়াড় থাকবেন। এর বাইরে প্রত্যেক খেলোয়াড় একজন বাড়তি খেলোয়াড় নিতে পারবেন নিজ খরচে।

বাংলাদেশের দুই শীর্ষ কোচ মাহবুব হারুন ও মামুনুর রশিদ এ ফ্র্যাঞ্চাইজ কোচিংয়ে নেই। মাহবুব হারুন আগেই জানিয়েছিলেন তিনি কোচিং করাতে আগ্রহী নন। তাই তার নাম ফেডারেশন রাখেনি। অন্য দিকে মামুনুর রশীদের শর্ত ছিল তাকে হেড বা প্রধান কোচ রাখতে হবে। টুর্নামেন্টের ব্যবস্থাপকরা হেড কোচ বিদেশি বাধ্যতামূলক করায় মামুন নিজেকে সরিয়ে নেন।

দুই শীর্ষ কোচ না থাকলেও ছয়জন দেশীয় কোচ কাজ করবেন সহকারী হিসেবে। এর মধ্যে রয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক আশিকুজ্জামান, মওদুদুর রহমান শুভ, হেদায়েতুল ইসলাম রাজীব, শহীদুল্লাহ টিটু ও মশিউর রহমান বিপ্লব। বিদেশি কোচের মধ্যে তিন জন দক্ষিণ কোরিয়ান, একজন মালয়েশিয়ান ও দুই জন পাকিস্তানি।

দল                                         কোচ                                     সহকারী কোচ

একমি                                   ওয়াসিম হামিদ                  হেদায়েতুল ইসলাম রাজীব

মেট্রো এক্সপ্রেস                      সিউনগাতে সং                  মওদুদুর রহমান শুভ

মোনাক মার্ট                            জিন ই্ও                               শহীদুল্লাহ টিটু

রুপায়ন গ্রুপ                          ইয়ং কিউই                          মশিউর রহমান বিপ্লব

সাইফ পাওয়ারটেক                 আব্দুল্লাহ                              আশিকুজ্জামান

ওয়ালটন                                 শাফিউল আলজি             জাহিদ হোসেন রাজু

এজেড/আরএইচ