শিরোপার আনন্দে মেরিনার/সংগৃহীত

ঘরোয়া হকির মৌসুমের প্রস্তুতিমূলক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে মেরিনার ইয়াংস। আজ শনিবার রাজধানীর মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে মেরিনার ৩-০ গোলে ঢাকা আবাহনীকে হারিয়েছে।

মেরিনার মূলত হকি ভিত্তিক ক্লাব। তারা হকির শীর্ষ পর্যায়ে দীর্ঘদিন খেললেও প্রথম লিগ শিরোপা পেয়েছে ২০১৬ সালে। লিগ শিরোপা জেতার পাঁচ বছর পর ক্লাব কাপ টুর্নামেন্ট প্রথম বারের মতো জিতল মেরিনার ইয়াংস।

২০১৮ সালে সর্বশেষ ক্লাব কাপের চ্যাম্পিয়ন ছিল ঢাকা আবাহনী। আবাহনীর সেই শিরোপা জয়ে গোল ছিল সোহানুর রহমান সবুজের। তিন বছর পর দল বদলে তিনি এখন মেরিনারে। আজ তার জোড়া গোলেই মূলত বধ আবাহনী। সবুজের জোড়া গোলের পাশে অভিষেক করেছেন এক গোল। 

কাগজে-কলমে এবার আবাহনী ও মোহামেডান শিরোপার দাবিদার ছিল বেশি। আবাহনী সবচেয়ে ভারসাম্য দল গড়েও চ্যাম্পিয়ন হতে পারল না শেষ পর্যন্ত। আর মোহামেডান ঠুনকো কারণে সেমিফাইনালে অংশই নিল না। মোহামেডান সেমিফাইনাল না খেলায় মেরিনার ওয়াকওভার পেয়ে ফাইনাল খেলে।

ঘরোয়া হকি মানে নানা সংকট। এবার দলবদল বেশ চরম উত্তপ্ত হয়েছিল মেরিনার্সের দাবি করা খেলোয়াড় সারওয়ার মুর্শেদ শাওনকে নিয়ে। শাওনকে না পাওয়ায় মেরিনার হকি প্রতিযোগিতা বর্জন করতে পারে এমন গুঞ্জন ছিল হকি অঙ্গনে। সেই গুঞ্জনকে ভুল প্রমাণ করে মেরিনার হকি টার্ফে দুর্দান্ত খেলে চ্যাম্পিয়ন হয়েছে। উল্টো মোহামেডান জিমির এক ম্যাচ নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে সেমিফাইনাল বর্জন করেছে। এতে ঐতিহ্যবাহী ক্লাবের সুনাম এবং হকির ভাবমূর্তি উভয় ক্ষুণ্ন হয়েছে।

অভিজ্ঞ কোচ মামুনুর রশিদ দারুণ ভাবে দল পরিচালনা করেছেন। সিনিয়র খেলোয়াড় মামুনুর রশিদ চয়ন সুন্দর নেতৃত্ব দিয়েছেন মাঠ থেকে। পাশাপাশি ভালোমানের বিদেশিও চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। 

এজেড/এটি