এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকির অন্যতম ফেভারিট ছিল ভারত। টোকিও অলিম্পিকের ব্রোঞ্জ জয়ী দলের সাতজন এসেছেন ঢাকায়। গ্রুপে অপরাজিত থাকা ভারত সেমিফাইনালে জাপানের কাছে হেরেছে ৫-৩ গোলে। এই জাপানকে গ্রুপে ৬-০ গোলে হারিয়েছিল ভারত। সেই জাপানের বিপক্ষে সেমিফাইনালে দাঁড়াতেই পারেনি ভারত। 

ভারত ও পাকিস্তান উভয় দল সেমিফাইনালে হারায় আগামীকাল (বুধবার) এই দুই দল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলবে। সন্ধ্যায় ফাইনাল খেলবে দক্ষিণ কোরিয়া ও জাপান। এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে এই প্রথম ভারত-পাকিস্তান কোনো দল ছাড়া ফাইনাল হচ্ছে। 

২০১৩ সালে নিজেদের মাঠে অনুষ্ঠিত তৃতীয় আসরের ফাইনাল খেলেছে জাপান। ফাইনালে পাকিস্তানের কাছে ৩-১ গোলে হারে এশিয়ান ২০১৮ সালের গেমসের চ্যাম্পিয়নরা। ভারতের বিপক্ষে জাপানের সর্বশেষ জয় ছিল সেই ২০১৩ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সে ম্যাচে স্বাগতিক জাপান ২-১ গোলে জিতেছে। 

শুরু থেকে জাপান আজ দুর্বার ছিল। প্রথম মিনিটে সুরাজ কেরকেরাকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান শোতা ইয়ামাদা। দ্বিতীয় মিনিটে টানা তিনটি পেনাল্টি কর্নার পাওয়া জাপান ব্যবধান দ্বিগুণ করে রাজকি ফুজুশিমার ফ্লিকে। প্রথম কোয়ার্টারে জাপানকে একবারের জন্যও চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেনি গ্রুপ পর্বের টম টিম হিসেবে সেমিফাইনালে আসা ভারত। 

দ্বিতীয় কোয়ার্টারেও জাপানের আধিপত্য দিয়ে শুরু হয়। ১৭ মিনিটে ধারার বিপরীতে দিলপ্রিত সিংয়ের ফিল্ড গোলে ব্যবধান কমায় ভারত। গোলের পর বল দখলের দিক থেকে ভারত ম্যাচে ফিরে আসে। ১৯ মিনিটে জাপান গোলরক্ষক কিরিশিতা তাকুমি দারুণ দক্ষতায় ভারতের পেনাল্টি কর্নার রুখে দেন। ২৪ মিনিটে জাপানের আক্রমণে ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা পরাস্ত হন, গোলমুখ থেকে বল প্রতিহত করে ভারতকে ম্যাচে রাখেন বদলি গোলরক্ষক ক্রিশান পাথাক। ২৯ মিনিটে কেনতা তানাকাকে সার্কেলে ট্যাকল করেন ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা। 

আম্পায়ার পেনাল্টির আবেদন নাকচ করে দেন। রিভিউর সিদ্ধান্ত জাপানের পক্ষে যায়। স্ট্রোক থেকে স্কোর লাইন ৩-১ করেন ইউশিকি কিরিশিতা।

তৃতীয় কোয়ার্টারে জাপান ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেয়। ৩৫ মিনিটে কোশেই কাওয়াবেই ফিল্ড গোল করে স্কোর লাইন ৪-১ করেন। ম্যাচে ফিরতে মরিয়া ভারত সর্বশক্তি দিয়ে আক্রমণে ঝাঁপায়। ৪১ মিনিটে রায়োমা ওকার ফিল্ড গোল করলে স্কোর লাইন ৫-১ হয়।

চতুর্থ কোয়ার্টারে ভারত দুই গোল করে। ৫৩ মিনিটে অধিনায়ক মানপ্রিত সিংয়ের পেনাল্টি কর্নার গোলে ব্যবধান কমায় ভারত। ৫৮ মিনিটে ভারতের দুটি পেনাল্টি কর্নার রুখে দেয় জাপান রক্ষণ। ৫৯ মিনিটে আরেকটি পেনাল্টি কর্ণার পায় ভারত, হারদিক সিং গোল করে ব্যবধান কমান।

এজেড/ওএফ