ছয় দিনের ব্যবধানে দুটি আন্তর্জাতিক গেমসে অংশ নিতে হবে বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমানকে। ২ আগস্ট বার্মিংহামে কমনওয়েলথ গেমস আর ৮ আগস্ট তুরস্কের কোনিয়ায় ইসলামিক সলিডারিটি গেমসে ১০০ মিটার স্প্রিন্টের ইভেন্ট। 

এক সপ্তাহের মধ্যে দুটি বড় গেমসে অংশ নেয়া ইমরানের জন্য বেশ চ্যালেঞ্জের। কমনওয়েলথের তুলনায় ইসলামিক সলিডারিটি গেমসে ইমরানের উপর প্রত্যাশা বেশি। কিন্তু খুব কম সময় রিকভারির জন্য থাকায় খানিকটা চিন্তিত ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু, ‘বার্মিংহামে কমনওয়েলথ গেমস খেলে ৫ আগস্ট সে তুরস্কের উদ্দেশ্যে রওনা হবে। ইসলামিক গেমসের আগে আরো একটু সময় পেলে ভালো হতো।’

ইসলামিক সলিডারিটি গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ৯ আগস্ট। ১০০ মিটার স্প্রিন্টের হিট অনুষ্ঠিত হবে একদিন আগে ৮ আগস্ট। হিট থেকে উত্তীর্ণরা ৯ আগস্ট সেমিফাইনালে খেলবেন। সেদিনই ফাইনাল অনুষ্ঠিত হবে৷ কমনওয়েলথ গেমসে ২ আগস্ট হিট। ইমরান হিট উতরে সেমিফাইনালে গেলে পরের দিন ৩ আগস্ট ট্র্যাকে নামতে হবে। সেক্ষেত্রে ইসলামিক গেমসের আগে বিশ্রাম আরো একদিন কমবে।

কমনওয়েলথ খেলে ইসলামিক গেমসে অংশ নেবেন অনেক অ্যাথলেটই। ইমরানের উপর সম্ভাবনা বেশি থাকায় তার বিশ্রাম নিয়ে খানিকটা চিন্তিত ফেডারেশন। ছয় দিনের ব্যবধানে দুটি বড় গেমস থাকায় আজ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের হিটে ইমরানকে ঝুঁকির মধ্যে ফেলেননি সাধারণ সম্পাদক, ‘হিটের কিছুক্ষণ আগে সে জানায় খানিকটা অস্বস্তি বোধ করছে ও টান অনুভব করছে ৷ উপস্থিত ডাক্তাররা হিটে অংশ নেয়ার বিষয়টি ইমরানের উপর ছেড়ে দেয়।’ যুক্তরাষ্ট্র থেকে জানান, ইমরান হিটে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত ছিল সাধারণ সম্পাদকের, ‘এই হিট থেকে আমাদের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা নেই। বাড়তি চাপ নিয়ে খেলার চেয়ে বিশ্রামে থাকা শ্রেয়। যাতে ফুল ফিট থেকে কমনওয়েলথ ও ইসলামিক সলিডারিটি গেমসে খেলতে পারে।’

এক সময় দক্ষিণ এশিয়ার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে রাজত্ব ছিল বাংলাদেশের। দক্ষিণ এশিয়ার দ্রুততম মানব ছিলেন বাংলাদেশের অ্যাথলেটরা। দুই দশক ধরে সে চিত্রটা বদলে গেছে একেবারে, বড় কোনো সাফল্য আসছে না এখান থেকে। সোনালী সেই অতীত আবার ফিরিয়ে আনার স্বপ্ন এবার ইমরানকে ঘিরে। আজ শনিবার বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সেই স্বপ্ন আবার কিছুটা সংশয়ে রুপ নিয়েছে। শ্রীলঙ্কার অ্যাথলেট ১০.১৯ টাইমিং নিয়ে ১০০ মিটার শেষ করেছেন। সেখানে বাংলাদেশের ইমরানের টাইমিং ১০.৪৭। 

এজেড/এটি/এনইউ