যুক্তরাষ্ট্রের ওরেগনে চলছে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। সেখানে আজ সোমবার (২৫ জুলাই) দুই ঘণ্টার ব্যবধানে দু’বার বিশ্বরেকর্ড করেছেন নাইজেরিয়ার নারী দৌড়বিদ তোবি আমুসান। নারীদের ১০০ মিটার হার্ডলসে এই কীর্তি গড়েছেন তিনি।

১০০ মিটার হার্ডলসের সেমিফাইনালে মাত্র ১২.১২ সেকেন্ডে দৌড় শেষ করে বিশ্বরেকর্ড করেন আমুসান। এর ঘণ্টা দুয়েক পরেই ফাইনালে মাত্র ১২.০৬ সেকেন্ডে ফিনিশ লাইন ছুঁয়ে নিজের সেই রেকর্ড গুঁড়িয়ে দিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েন তিনি। গত শনিবার ১০০ মিটার হার্ডলসের হিটেও রেকর্ড করেছিলেন এই নাইজেরিয়ান দৌড়বিদ। হিটে ১২.৪০ সেকেন্ডে দৌড় শেষ করে আফ্রিকান রেকর্ড নতুন করে লিখেছিলেন তিনি।

আরও পড়ুন >> নিজের গড়া বিশ্বরেকর্ড এক মাসও টিকতে দিলেন না যুক্তরাষ্ট্রের সিডনি

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের কেন্ড্রা হ্যারিসন ১২.২০ সেকেন্ডে দৌড় শেষ করে ১০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড গড়েছিলেন। বিশ্ব অ্যাথলেটিক্সের সেমিফাইনালে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন আমুসান। সেমিফাইনালে তার সঙ্গে দৌড়েছিলেন হ্যারিসনও। সেমিতে আমুসানের পেছনে থেকে ১২.২৭ সেকেন্ডে দৌড় শেষ করেছেন হ্যারিসন। ফাইনালে ১২.২৩ সেকেন্ডে দৌড় শেষ করে রুপা জিতেছেন জ্যামাইকার ব্রিটানি অ্যান্ডারসন। একই সময়ে দৌড় শেষ করলেও ফটো ফিনিশে তৃতীয় হয়েছেন পুয়ের্তো রিকোর জেসমিন কামাচো-কুইন।

বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণপদক জিতে উচ্ছ্বসিত নাইজেরিয়ার ২৫ বছর বয়সী স্প্রিন্টার আমুসান, ‘নিজের সামর্থ্যের উপর বিশ্বাস ছিল। এই প্রতিযোগিতায় বিশ্বরেকর্ড গড়ে ফেলতে পারব, কখনোই ভাবিনি। আমি জিততে চেয়েছিলাম। সেরা সময় করতে পেরে ভাল লাগছে।’

এইচএমএ