কমনওয়েলথ গেমসের উদ্বোধনী দিনে গতকাল বাংলাদেশের পতাকা বহন করেছিলেন বক্সার সুর কৃষ্ণ চাকমা। অথচ দেশের অন্যতম অভিজ্ঞ এই বক্সার আজ শুক্রবার (২৯ জুলাই) উচ্চ রক্তচাপের জন্য রিংয়েই নামতে পারেননি। ফিজির বক্সারের বিপক্ষে খেলার কথা ছিল তার।

বক্সিংয়ে ফিজির বিপক্ষে সুর কৃষ্ণ নামতে না পারলেও সেই ফিজির বিপক্ষে টেবিল টেনিসে জয় পেয়েছে বাংলাদেশ। প্রথম ডাবলস ম্যাচে হৃদয়-রামহিম জুটি ১১-৭, ১১-৫, ১১-৪ গেম স্কোরে ফিজির রিয়েলি-চৌহান জুটিকে ৩-০ সেটে হারিয়ে বাংলাদেশকে ১-০ অগ্রগামীতা এনে দেন । দ্বিতীয় ম্যাচে সিঙ্গেলসে বাংলাদেশের রিফাত মাহমুদ সাব্বির ফিজির প্রতিপক্ষকে ১১-৮, ১৩-১১, ১১-৬ গেম স্কোরে ৩-০ সেটে হারিয়ে বাংলাদেশকে ম্যাচে ২-০ অগ্রগামীতা এনে দেন ।

আরও পড়ুন >> কমনওয়েলথ গেমসে খেলা যাবে করোনা আক্রান্ত হলেও

তিন নম্বর সেটে হৃদয় ১১-১১, ১১-৩, ১১-৭ গেমে রিয়েলিকে হারিয়ে বাংলাদেশকে গ্রুপের প্রথম ম্যাচে ৩-০ তে জয় এনে দেন। গ্রুপের অপর ম্যাচ গায়ানার সঙ্গে। এই ম্যাচ জিতলে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে খেলতে পারবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল টিটি খেলা উপভোগ করেন এবং খেলোয়াড়দের উৎসাহ দেন।

বক্সিংয়ে ফিজির বিপক্ষে জয়ের প্রত্যাশা করেছিলেন সুর কৃষ্ণ চাকমাও। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে রিংয়ে দাঁড়াতেই পারলেন না, ছিটকে গেলেন। সকালে মেডিকেল টেস্ট করতে গিয়েই সেখানে তার রক্ত চাপ বেশি পেলে গেমস কর্তৃপক্ষ তাকে আনফিট ঘোষণা করে।

এ বিষয়ে বাংলাদেশে দলের চিকিৎসক ডা. শফিকুর রহমান বলেন, ‘আসলে এটা ওর দুর্ভাগ্য। ইভেন্টের দিন সকালে রুটিন মেডিকেল চেক-আপে ওর উচ্চ রক্তচাপ ধরা পড়ে। এরপর ১৫-২০ মিনিট বিশ্রাম দিয়ে ফের পরীক্ষা করলেও প্রেসার বেশি আসে বলে ওকে খেলতে অনুমতি দেয়নি কর্ত্তৃপক্ষ। পরে ওকে পলি ক্লিনিকে নিয়ে আসলে সেখানকার চিকিৎসকরা পরীক্ষা করে খানিকটা বেশি পান। এর এক ঘন্টা পর থেকেই ওর প্রেসার কমতে শুরু করে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে যায়। তবে গেমসের নিয়ম অনুযায়ী একটি  নির্দিষ্ট সময়ের আগে মেডিকেল টেস্ট উত্তীর্ণ করতে হয়। সেটা তিনি করতে পারেননি।’

এজেড/এইচএমএ