২২তম দুবাই ওপেন দাবা প্রতিযোগিতায় বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ষষ্ঠ স্থানের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে একাদশ স্থান লাভ করেছেন।

গ্র্যান্ডমাস্টার জিয়া ৯ খেলায় সাড়ে ছয় পয়েন্ট অর্জন করেন। এ ইভেন্ট থেকে গ্র্যান্ডমাস্টার জিয়া ১৯ রেটিং বাড়িয়েছেন এবং তিনি ১২০০ মার্কিন ডলার অর্থ পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৯ খেলায় ৫ পয়েন্ট নিয়ে ৬৮তম, ৪ পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ১০৯তম ও ও ফিদে মাস্টার মোঃ তৈয়বুর রহমান ১১তম এবং ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ সাড়ে তিন পয়েন্ট নিয়ে ১১৮তম স্থান পান।

৩৫ টি দেশের ৩০ জন গ্র্যান্ডমাস্টার, ২ জন মহিলা গ্র্যান্ডমাস্টার, ৩০ জন আন্তর্জাতিক মাস্টার ও ৩ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ১৭২ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ করেন। ভারতের গ্র্যান্ডমাস্টার অরবিন্দ চিদামবারাম সাড়ে সাত পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন। সাত পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে রাশিয়ার গ্র্যান্ডমাস্টার প্রেডিকে আকেলজান্ডার রানার-আপ, ভারতের গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ তৃতীয় ও গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা চতুর্থ হন।

আজ (রোববার) অনুষ্ঠিত নবম শেষ রাউন্ডের খেলায় গ্র্যান্ডমাস্টার জিয়া আজারবাইজানের গ্র্যান্ডমাস্টার মুরাদলি মোহাম্মদকে পরাজিত করেন। এর আগে গতকাল (শনিবার) অষ্টম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়া শ্রীলংকার ফিদে মাস্টার লিয়াঙ্গে রানিনদু দিলশানকে পরাজিত করেন। ফিদে মাস্টার তাহসিন উজবেকস্তানের সাবিরোভা শাখনোজাকে পরাজিত করেন। ফিদে মাস্টার পরাগ ভারতের ইশভি আগারওয়ালের কাছে হেরে যান। 

এজেড/এনইউ