দেশের অন্যতম সেরা আরচ্যার রোমান সানা জাতীয় দল থেকে অব্যাহতি চেয়ে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনে চিঠি দিয়েছিলেন। আজ (শুক্রবার) বিকেলে আরচ্যারি ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সভায় সেই চিঠি গৃহীত হয়েছে।

সভা শেষে আরচ্যারি ফেডারেশনের সভাপতি লে.জেনারেল মইনুল ইসলাম ( অব.) বলেন, ‘ইনজুরি, পারফরম্যান্সের নিম্নমুখীতা ও মানসিক চাপের কারণে সে জাতীয় দলে আর খেলতে চায় না। চিঠিতে এটাও উল্লেখ করেছে আন্তর্জাতিক পর্যায়ে ভালো ফলাফল করা তার পক্ষে সম্ভব না। আমরা আজকের সভায় তার সেই চিঠি গ্রহণ করেছি।’
 
ফেডারেশনে আনুষ্ঠানিক চিঠিতে নিজের অপারগতার কথা লিখলেও গণমাধ্যমে অবশ্য বলেছেন ভিন্ন কথা। জাতীয় দলে সারা দিন পরিশ্রম করে মাসিক তেমন সম্মানী পান না। এতে তার সংসার পরিচালনা হয় অনেক কষ্টে। মিডিয়ায় বলেছেন এক, ফেডারেশনের চিঠিতে আরেক। ফেডারেশন ও রোমান দুই পক্ষ অবশ্য এখনো সামনাসামনি হননি। সেটার আর প্রয়োজনও মনে করছেন না ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল, ‘ট্রেনিং কমিটির আহ্বায়ক তাকে বেশ কয়েকবার বুঝিয়েছে। এরপরও সে আনুষ্ঠানিক চিঠি দিয়েছে। সে যখন আনুষ্ঠানিকতা করেছে, ফেডারেশনের এখন আনুষ্ঠানিকভাবে চিঠি গ্রহণ করতে হয়েছে।’ 

ফেডারেশন আনুষ্ঠানিকভাবে রোমানের চিঠির প্রেক্ষিতে তাকে একটি চিঠি দিবে। সেই চিঠিতে তার সুস্থতা কামনা করে পুনরায় খেলায় ফিরে আসার ব্যাপারে শুভ কামনাও থাকবে বলে জানা গেছে।

দেশের নতুন খেলা আরচ্যারি। রোমান সানা বিশ্ব চ্যাম্পিয়নশীপে পদক জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন। এমন খেলোয়াড়ের আকস্মিকভাবে ছন্দপতন ঘটে। নারী খেলোয়াড় দিয়ার সঙ্গে আরচ্যারি ক্যাম্পে হাতাহাতিতে জড়িয়ে নিষিদ্ধ হন। আন্তর্জাতিক আরচ্যঅরি ফেডারেশনও তাকে নিষিদ্ধ করে। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে আবার জাতীয় দলে ফিরলেও নিজের সেরা ছন্দে ছিলেন না। সম্প্রতি ইরাক সফরে বাদ পড়েছেন আবার জাতীয় দলে থাকতে হলে যে র‌্যাংকিং টুর্নামেন্ট সেটাতেও অংশগ্রহণ করেননি। 

আরচ্যারি ফেডারেশনের সভাপতি জাতীয় দল নির্বাচন সম্পর্কে বলেন, ‘আরচ্যারি সম্পূর্ণ স্কোর নির্ভর খেলা। যারা ভালো স্কোর করবে তারাই জাতীয় দলে আসবে। স্কোরিং ছাড়া জাতীয় দলে আসার কোনো পথ নেই।’

জাতীয় দলে খেলে রোমান আর্থিকভাবে তেমন সুবিধা পান না। জাতীয় দলে খেলার জন্যই তিনি জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার, তীরের দুত, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৃত্তিতে ছিল। নিষেধাজ্ঞা থেকেই তিনি খারাপ সময় কাটাচ্ছেন। এই সময়ে পারফরম্যান্স উন্নতির চেষ্টা না করে ফেডারেশন কাঠগড়ায় দাড় করাচ্ছেন বলে মন্তব্য অনেকের। 

আজকের নির্বাহী সভায় রোমান সানার চিঠি ছাড়াও অন্যান্য আরো কয়েকটি বিষয় আলোচনা হয়েছে। সামনে কয়েকটি আন্তর্জাতিক প্রতিযোগিতা রয়েছে। সেই প্রতিযোগিতায় দল প্রেরণের সিদ্ধান্ত হয়েছে। 

এজেড/জেএ