সব ঠিকঠাক থাকলে দাবা লিগে এমন দৃশ্যের দেখা মিলত চলতি মাসেই। কিন্তু করোনা ঝুঁকিতে এবার পিছিয়ে গেছে তা/ফাইল ছবি

জানুয়ারির তৃতীয় সপ্তাহে শুরু হওয়ার কথা ছিল দাবা প্রিমিয়ার লিগ। ওমিক্রনের প্রভাবে দেশে করোনা ভাইরাস বৃদ্ধি পাওয়ায় দাবা ফেডারেশন লিগ দেড় মাস পিছিয়ে দিয়েছে। ১০ মার্চ প্রিমিয়ার দাবা লিগের নতুন দিনক্ষণ ঠিক হয়েছে। গতকাল শনিবার দাবা ফেডারেশনের এক সভায় এই সিদ্ধান্ত হয়। 

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম বলেন, ‘জানুয়ারিতে খেলা আয়োজনের জন্য পৃষ্ঠপোষক ও আরো অনেকে রাজি ছিল। আবার অনেকের যুক্তি ছিল বিদেশি দাবাড়ু ছাড়া প্রিমিয়ার দাবা আকর্ষণীয় হয় না। তাই পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সর্বসম্মতিক্রমে খেলা পেছানো হয়েছে।’

সরকার থেকে কোনো নির্দেশনা ও নিষেধাজ্ঞা না আসলে মার্চে খেলা পরিচালনা করবেই ফেডারেশন, ‘সরকার যদি প্রজ্ঞাপন দিয়ে খেলাধুলা বন্ধ করলেই একমাত্র আমরা খেলা স্থগিত রাখব। অন্যথায় খেলা যথাসময়ে অনুষ্ঠিত হবে’ -বলেন সাধারণ সম্পাদক।

সেই সময় বিদেশি খেলোয়াড় আনা ঝুঁকিপূর্ণ হলে দেশি খেলোয়াড় দিয়েই খেলানোর কথা বললেন সাধারণ সম্পাদক, ‘খেলা পিছিয়ে যাওয়ায় বিদেশি খেলোয়াড় আনার সুযোগ থাকছে। সেই সময়ও যদি বিদেশি খেলোয়াড় আনা কোনো কারণে সম্ভব না হয় তখন দেশি খেলোয়াড় দিয়েই লিগ হবে’ -জানান শাহাবউদ্দিন শামীম। 

এজেড/এটি