মাসখানেক আগে ফ্রেঞ্চ ওপেনে টানা দ্বিতীয় শিরোপা জিতে রেকর্ড গড়েছিলেন পোল্যান্ড টেনিস তারকা ইগা সিওনটেক। উইম্বলডনের কোর্টে তাকে এবার সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখতে হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের মিত্র পোল্যান্ড। তাই তো সিওনটেক তার প্রতিপক্ষ ইউক্রেনীয় এলিনা ভিতোলিনার সঙ্গে ম্যাচের আগে কথা বলেন। তবে ম্যাচে তার বিন্দুমাত্র ছাড় দেননি প্রতিপক্ষের কেউই। যেখানে সিওনটেককে ৭-৫, ৬-৭ (৫-৭) ও ৬-২ সেটে হারিয়েছেন এলিনা।

জমজমাট লড়াইয়ের পর প্রথম সেট জিতে এগিয়ে গিয়েছিলেন এলিনা। ঘুরে দাঁড়িয়ে সমতা ফেরালেন ইগা সিওনটেক। কিন্তু তৃতীয় সেটে তাকে পাত্তাই দিলেন না এলিনা। দারুণ এক জয়ে উইম্বলডনের সেমিফাইনালে জায়গা করে নিলেন ইউক্রেনের এই খেলোয়াড়।

এলিনা ভিতোলিনা

মেয়েদের র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় সিওনটেক এদিন শুরুটা ভালোই করেন। প্রথম সেটে একটা সময় এগিয়ে ছিলেন তিনি ৫-৪ গেমে। কিন্তু এরপর দারুণভাগে ঘুরে দাঁড়িয়ে সেট জিতে নেন এলিনা। দ্বিতীয় সেটেও হাড্ডাহাড্ডি লড়াই হয়। টাইব্রেকারে শেষ পর্যন্ত জয়ের মুখ দেখেন শীর্ষ বাছাই সিওনটেক। 

কিন্তু তৃতীয় সেটে নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি তিনি। সবশেষ ফরাসি ওপেন চ্যাম্পিয়নকে উড়িয়ে জয়ের উল্লাসে ভাসেন এলিনা। গত অক্টোবরে তিনি কন্যা সন্তানের মা হয়েছিলেন। এরপর খেলায় ফেরেন চলতি বছরের এপ্রিলে। এ নিয়ে ঘাসের কোর্টে তিনি দ্বিতীয়বার সেমিফাইনালে উঠেছেন। আর দুইবারই গত চার বছরের মধ্যে।

আগামীকাল (বৃহস্পতিবার) শেষ চারের লড়াইয়ে ২৮ বছর বয়সী এলিনা মার্কেতা ভন্দ্রোউসোভার মুখোমুখি হবেন। এদিনই শেষ আটের খেলায় চতুর্থ বাছাই জেসিকা পেগুলাকে ৬-৪, ২-৬ ও ৬-৪ গেমে হারান ২০১৯ ফরাসি ওপেনের রানারআপ ভন্দ্রোউসোভা। 

এএইচএস