টেনিসের বনেদি আসর উইম্বলডনের নারী এককের ফাইনালে মাঠে নামছেন ওনস জাবেউর এবং মার্কেতা ভন্দ্রোসোভা। অভিজ্ঞতার কিংবা র‍্যাঙ্কিং দুই ক্ষেত্রেই প্রতিপক্ষের চেয়ে এগিয়ে আছেন জাবেউর। তবে, একটা জায়গায় দুজনেই সমান। এর আগে টেনিসের গ্র্যান্ডস্ল্যাম পাওয়া হয়নি কারোরই। 

তিউনিশিয়ার মেয়ে জাবেউর অবশ্য এর আগেও সুযোগ পেয়েছেন গ্র্যান্ডস্ল্যাম জেতার। ২০২২ সালেই উইম্বলডন আর ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। তবে, শেষ পর্যন্ত আর অধরা শিরোপাটাই পাওয়া হয়নি ২৮ বছর বয়েসী এই তারকার। 

২০১০ সালে পেশাদার ক্যারিয়ার শুরুর ১২ বছর পর শিরোপা জেতার কাছাকাছি এসেছেন এই তারকা। তবে, সেবার হয়নি। এবার সেই অচল অবস্থা কাটাতে চান তিনি। ফাইনালের আগে সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসী জাবেউর বলেন, ‘নিজেকে নিয়ে আমি গর্বিত। এখন একটা ম্যাচ জেতা দরকার। এর আগেও এমন সুযোগ আমার কাছে এসেছিল। কিন্তু পারিনি কাজে লাগাতে। এবার আমি আত্মবিশ্বাসী।’

এদিকে অনেকটা চমক দেখিয়েই ফাইনালে উঠে এসেছেন ২৪ বছর বয়সী মার্কেতা। অভিজ্ঞ সভিতলেনাকে হারিয়ে কিছুটা অঘটনেরই জন্ম দিয়েছে র‍্যাঙ্কিংয়ে ৪২ নাম্বারে থাকা এই তারকা। 

আরও পড়ুন: উইম্বলডনের ফাইনালে সেই আলকারেজ-জোকোভিচ 

ফাইনালে আসতে পেরে উচ্ছ্বসিত ছিলেন চেক রিপাবলিক থেকে উঠে আসা মার্কেতা। ফাইনালে ওঠার অনুভূতি জানাতে গিয়ে বললেন, ‘আসলে এখানে পিছিয়ে থেকে ম্যাচে ফেরাটা কঠিন। আমি খুব বেশি ঘাসের কোর্টে খেলিনি। সেজন্য আমার কাছে কাজটা মোটেও সহজ ছিল না।’

নিজের ক্যারিয়ারে কিছুটা দুঃসময় যাচ্ছে মার্কেতা ভন্দ্রোসোভা।  ২০১৯ সালে নারী এককের র‍্যাঙ্কিংয়ে তখন ১৪ নম্বরে ছিলেন তিনি। এরপরেই হঠাৎ ছন্দপতন। এখন আছেন ৪০ এর নিচে। তবে গ্র্যান্ডস্লামে খেলার অভিজ্ঞতা একেবারে কম নয়। জাবেউরের মতোই দুবার গ্র্যান্ডস্ল্যাম ফাইনাল খেলা হয়েছে তার। তবে ফ্রেঞ্চ ও উইম্বলডনের ফাইনাল খেলেও শিরোপায় হাত রাখা হয়নি তার। 

জাবেউর কিংবা মার্কেতা দুজনের জন্যই তাই এই ফাইনাল দুঃখ ভোলার ফাইনাল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় লন্ডনের অল ইংলিশ কোর্টে মাঠে নামবেন এই দুজন। 

জেএ