প্রত্যাবর্তনের ম্যাচে রজার ফেদেরার/স্কাই স্পোর্টস

জানুয়ারি ২০২০। রজার ফেদেরার তার সর্বশেষ গ্র্যান্ড স্ল্যাম ম্যাচটা খেলেছেন সেই অস্ট্রেলিয়ান ওপেনে। তার পর থেকে দুনিয়ায় কতো রঙই না পালটে গেছে। করোনাভাইরাসের কবলে পরে পড়েছে গোটা বিশ্ব, টেনিস কোর্টেও তো ধুলো জমে ছিল বেশ কিছুদিন। এরপর টেনিস ফিরেছে, কিন্তু রজার ফেরেননি। সেই হাঁটুর চোট সারিয়ে তিনি গ্র্যান্ড স্ল্যামে ফিরলেন অবশেষে, সময়ের হিসেবে ৪৮৭ দিন পর। খেললেন এমনভাবে, যেন কখনো কোর্টই ছাড়েননি! ফরাসি ওপেনে নিজের প্রত্যাবর্তনের ম্যাচে তিনি ৬-২, ৬-৪, ৬-৩ গেমে সরাসরি সেটে উড়িয়ে দিয়েছেন উজবেক খেলোয়াড় ডেনিস ইসটোমিনকে।

অথচ ক্লে কোর্ট মৌসুমের শুরুতে যখন তিনি হেরেছিলেন পাবলো আন্দুহারের কাছে, কি ফিসফাসই না শুরু হয়েছিল তাকে নিয়ে। সে ফিসফাস উড়িয়ে দিলেন ফরাসি ওপেনের শুরুর ম্যাচে। ইসটোমিনের বিপক্ষে জয় তুলে নিতে খেলেছেন ৪৮টা উইনার, দাপুটে জয়ে উঠে গেছেন দ্বিতীয় রাউন্ডে।

২০০৯ সালের পর প্রথম ফ্রেঞ্চ ওপেনটা জেতা সম্ভব কিনা, এমন প্রশ্নে টুর্নামেন্ট শুরুর আগে খুবই সতর্ক ছিলেন ফেদেরার। প্রথম ম্যাচের পর অবশ্য বেশ ইতিবাচকই শোনাল তাকে, ‘অনেক মাসের পুনর্বাসনের পর ফিরলাম। ভালো খেলোয়াড়ের বিপক্ষে ভালোভাবে জেতাটা সুরঙ্গের শেষে আলোর মতোই। আমি আশা করছি উইম্বলডনটা সেই জায়গা হবে (শিরোপা জেতার মতো), হয়তো এখানে প্যারিসেও হতে পারে, আমাদের অপেক্ষা করতে হবে।’ 

ফরাসি ওপেনে তার অপেক্ষা শেষ হবে কিনা, সে প্রশ্ন অনেক পরের। রোলাঁ গারোঁয় আপাতত তার লক্ষ্য হবে পরবর্তী রাউন্ডে ওঠা, যা করতে হলে দ্বিতীয় রাউন্ডে পেরোতে হবে মারিন চিলিচের বাধা। ২০১৪ সালে ইউএস ওপেন জিতেছিলেন জেতা এই খেলোয়াড় যে বড় প্রতিদ্বন্দ্বিতা নিয়েই হাজির হবেন সুইস তারকার জন্য, তা বলাই বাহুল্য।

দিনের অন্য ম্যাচে দানিল মেদভেদেভও সরাসরি সেটের জয় নিয়ে উঠে গেছেন দ্বিতীয় রাউন্ডে। নারী এককে জিতেছেন সেরেনা। রোমানিয়ার ইরিনা-ক্যামেলিয়া বেগুর বিপক্ষে জিততে তাকে বেশ কষ্টই করতে হয়েছে। প্রথম সেটটা গড়িয়েছিল টাইব্রেকারে। তবে সেখান থেকে উতরে যাওয়ার পর দ্বিতীয় সেটে অনায়াস জয়ই পান তিনি। ৭-৬ (৮/৬), ৬-২ গেমে জিতে চলে যান দ্বিতীয় রাউন্ডে।  

আর নারী এককের গতবারের শিরোপাজয়ী ইগা শোয়ানটেক ২০তম জন্মদিনে তুলে নিয়েছেন দারুণ এক জয়। কোর্ট ফিলিপ শাথিয়েতে খুব ভালো বন্ধু কাজা জুভানকে হারিয়েছেন ৬-০, ৭-৫ গেমে, উঠে গেছেন প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে।

তবে অঘটনের দেখাও পেয়েছে রোলাঁ গারোঁর দ্বিতীয় দিন, ২০১৯ ইউএস ওপেনজয়ী বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে প্রায় সাড়ে তিন ঘণ্টার এক লড়াইয়ে ৬-৭(১/৭), ৭-৬ (৭/২), ৯-৭ হারিয়ে বিদায় করে দিয়েছেন র‍্যাঙ্কিংয়ের ৮৫তম খেলোয়াড় তামারা জিদানেস্ক। চতুর্থ বাছাই সোফিয়া কেনিন প্রথম রাউন্ডের ম্যাচে ২০১৭ সালের চ্যাম্পিয়ন হেলেনা অস্তাপেঙ্কোকে ৬-৪, ৪-৬, ৬-৩ গেমে হারিয়ে উঠে গেছেন দ্বিতীয় রাউন্ডে।

এনইউ