ফাইল ছবি

সুপ্রিয় ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা প্রথম পত্রের ‘কবিতা : জন্মভূমি’ থেকে আরো ৩টি অনুধাবনমূলক প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব। পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট কবিতা বা গল্প মনোযোগসহকারে বুঝে বুঝে পড়বে ও অনুধাবন করার চেষ্টা করবে এবং গুরুত্বপূর্ণ তথ্য নোট করে রাখবে। তাহলে তোমরা পরীক্ষায়  আসা অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর করতে পারবে।

প্রশ্ন : ‘কোন বনেতে জানি নে ফুল/গন্ধে এমন করে আকুল।’ পঙক্তিদ্বয় ব্যাখ্যা করো। 

উত্তর : ‘কোন বনেতে জানি নে ফুল/গন্ধে এমন করে আকুল’ পঙক্তিদ্বয় দ্বারা কবি তার দেশের ফুলের প্রাচুর্যকে প্রকাশ করেছেন।

কবির দেশে অনেক প্রকারের ফুল আছে। সব বনেই নানা রঙের নানান গন্ধের ফুল ফোটে। কোন বনে কোন ফুল ফোটে, কবি সেটা ঠিক মনে করতে পারেন না, কিন্তু ফুলের ঘ্রাণে কবি আকুল হয়ে যান।

প্রশ্ন : ‘কোন গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে’ পঙক্তিটি দ্বারা কবি কী বুঝাতে চেয়েছেন?

উত্তর : ‘কোন গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে’ এ পঙক্তিটিতে কবি জন্মভূমির প্রতি সৌন্দর্যে অভিভূত হয়ে একথা ব্যক্ত করেছেন। এভাবে আর কোথাও উদয় হয় না।

দেশের প্রতি কবির মনে অনেক বেশি আবেগ, ভালোবাসা আর শ্রদ্ধা রয়েছে। যার কারণে দেশের প্রকৃতির প্রতিটি বস্তুই কবিকে বিমোহিত করে। কবি দেশের আকাশে চাঁদ দেখে ভেবেছেন, এত সুন্দরভাবে চাঁদ পৃথিবীর আর কোনো দেশেই উদয় হয় না।

প্রশ্ন : কবি দেশের আলোতে নয়ন রেখে মৃত্যুবরণের ইচ্ছা ব্যক্ত করেছেন কেন?

উত্তর : দেশের প্রতি অগাধ ভালোবাসা থাকার কারণে কবি দেশের আলোতে চোখ রেখে মৃত্যুবরণ করার ইচ্ছা ব্যক্ত করেছেন।

জন্মের পর চোখ মেলে প্রথমে কবি দেশের আলো দেখেছেন, যা কবির চোখ জুড়িয়ে দিয়েছে। দেশকে কবি ভালোবেসেছেন সমস্ত সত্তা দিয়ে এবং দেশের প্রতি অসীম ভালোবাসা থাকার কারণে দেশের আলোতে চোখ রেখে তিনি মৃত্যুবরণ করার ইচ্ছা করেছেন।

এমকে