ফাইভজি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের সরঞ্জাম অপসারণের জন্য সময়সীমা বাড়িয়েছে যুক্তরাজ্যের সরকার। নেটওয়ার্ক কোর থেকে চীনা কোম্পানির পণ্যগুলো আগামী বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে সরাতে হবে।

হুয়াওয়ে ও টেলিকম সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর সাথে এক বৈঠকের পর সম্প্রতি এ সিদ্ধান্তের কথা জানিয়েছে যুক্তরাজ্য। তবে ২০২৭ সালের মধ্যে যুক্তরাজ্য থেকে নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের সকল পণ্য সম্পূর্ণরূপে সরানোর বিষয়ে আগের আদেশ অপরিবর্তিত থাকবে।

২০২০ সালে জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্রের পরামর্শে ‘নিরাপত্তা ঝুঁকি’র কথা বিবেচনা করে দেশের ফাইভজি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে পণ্য নিষিদ্ধ করার উদ্যোগ নেয় যুক্তরাজ্য।

সে সময় যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছিল যে, ‘নিরাপত্তা ঝুঁকি’ থাকায় হুয়াওয়ের পণ্য ব্যবহার করা যাবে না। এর মাধ্যমে তথ্য পাচার হওয়ার ঝুঁকি রয়েছে। 

এর আগে হুয়াওয়ের পণ্য নিরাপত্তার জন্য হুমকি মনে করে ২০১৯ সালে নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের সরকার বলছে, হুয়াওয়ের ফাইভ-জি প্রযুক্তির মাধ্যমে দেশটির প্রশাসনিক তথ্য চীন সরকারের কাছে পাচার করে দেয়া হতে পারে। সে আশঙ্কা থেকে কোম্পানিটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

ওই সময় হুয়াওয়ের প্রধান কর্মকর্তা জিয়াং শিসেং বলেন, ‘তাদের কোম্পানির কোনো কাজে চীনের সরকার হস্তক্ষেপ করে না।’ 

তিনি আরও বলেন, ‘আমি দ্ব্যার্থহীনভাবে বলতে পারি চীনের সরকার আমাদের নিয়ন্ত্রণ করে না। যদিও অনেক সরকারি কর্মকর্তা কোম্পানির কাজে হস্তক্ষেপ করতে চায়, কিন্তু আমরা তাদের সম্মতি দেই না।’ 

এএ