ল্যাপটপ বা ডেস্কটপের বড় পর্দায় এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ভিডিও কল করতে পারবেন ব্যবহারকারীরা। শনিবার এ খবর প্রকাশ করেছে এনডিটিভি।

খবরে বলা হয়, গত বছরের ডিসেম্বরে কিছু ব্যবহারকারী নতুন ফিচার ব্যবহারের সুবিধা পেলেও এখন সব ব্যবহারকারীর জন্য সেটি উন্মুক্ত করে দেয়া হয়েছে। পিসিতে কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন সে বিষয়ে আজ আপনাদের বলবো- 

ডাউনলোড করতে হবে

বড় পর্দায় হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য প্রথমে সোশ্যাল মেসেজিং অ্যাপটি পিসি বা ল্যাপটপে ডাউনলোড করতে হবে। মনে রাখতে হবে, হোয়াটসঅ্যাপ ভয়েস ও ভিডিও কল করার জন্য ব্রাউজার ভার্সন ব্যবহার করতে হবে না। কেবলমাত্র ডাউনলোডকৃত অ্যাপের মাধ্যমেই কল করা যাবে। 

থাকছে ওয়ান-টু-ওয়ান কলের ব্যবস্থা

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কম্পিউটারে এখনই গ্রুপ কলের ব্যবস্থা বিদ্যমান থাকছে না। পিসিতে কেবলমাত্র দুজন ব্যক্তির মধ্যে যোগাযোগ করা যাবে অর্থাৎ ওয়ান-টু-ওয়ান কলের ব্যবস্থা রয়েছে। 

সুবিধামতো ব্যবহারের সুযোগ রয়েছে

ভিডিও কলে পোট্রেট ও ল্যান্ডস্কেপ উভয় পদ্ধতিতেই কথা বলা যাবে। ফলে ব্যবহারকারী সুবিধামতো পিসিতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। 

বড় আকারে দেখা যাবে

মোবাইলে ব্যবহৃত হোয়াটসঅ্যাপের তুলনায় ডেস্কটপ বা পিসিতে একটু বড় আকারে অ্যাপটি দেখা যাবে। মোবাইলে ব্যবহারকারী যেসব মেসেজ আদান-প্রদান করেন পিসিতেও সেই একই মেসেজ থাকবে। 

বহুবিধ সুবিধা রয়েছে

মেসেজিং অ্যাপটিতে নেটিভ ডেস্কটপ নোটিফিকেশন, ভালো কী-বোর্ড শর্টকার্টসহ আরও অনেক সুবিধা রয়েছে। 

পিসির পাশাপাশি মোবাইলেও অ্যাপটি রাখতে হবে

পিসিতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ভিডিও কল ব্যবহারের জন্য অ্যাপটি মোবাইলেও থাকা জরুরি। মোবাইলে হোয়াটসঅ্যাপ না থাকলে পিসিতে নতুন ফিচার ব্যবহার করা সম্ভব নয়। 

ইন্টারনেট সংযোগ থাকা চাই

নতুন ফিচার ব্যবহারের জন্য মোবাইল ও কম্পিউটার পিসিতে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। এছাড়া মেসেজিং অ্যাপটি ব্যবহার করে ভিডিও কল করা যাবে না। 

হেডসেট ব্যবহার করতে হবে

ভিডিও কলিংয়ে ভালোভাবে কথা শোনার জন্য হেডসেট ব্যবহার করতে হবে। মাইক্রোফোন ও স্পিকারের মাধ্যমে কথা বললে প্রতিধ্বনি সৃষ্টি হবে ও যোগাযোগ ব্যাহত হবে। 

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

এইচএকে/এএ