পাসওয়ার্ড ভুলে যান? কোথাও লগইন করতে গিয়ে বিরক্ত? আপনার জন্যই গুগল ক্রোমে এসেছে নতুন ফিচার। পাসকি (Passkeys) নামের এই ফিচার ব্যবহার করে পাসওয়ার্ড সুরক্ষিত রাখা যাবে।

গত বছরের অক্টোবরে এই ফিচার পরীক্ষা করেছে গুগল। এখন চেষ্টা চলছে কোনও রকম পাসওয়ার্ড ছাড়াই কিভাবে নিরাপদে লগইন করা যায়। 

Chrome Stable M108 ভার্সনে পাসকি ফিচার ব্যবহার করা যাচ্ছে। যারা উইন্ডোজ ১১ বা ম্যাকওএস ব্যবহার করেন অথবা যে ডিভাইস অ্যান্ড্রয়েডের সাহায্যে চলে সেখানে এই নতুন ফিচার কাজ করবে। অর্থাৎ মোবাইলেও এই ফিচার কাজ করবে। এর সাহায্যে গুগল নিজেদের পাসওয়ার্ড ম্যানেজার বা অন্য কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্যে ডিভাইসে ব্যবহারকারীদের তথ্য সিঙ্ক করার সুবিধা দিচ্ছে।

পাসকি আসলে কী?
পাসকি হলো একটি ইউনিক ডিজিটাল আইডেন্টিটি। এর সাহায্যে ব্যবহারকারীরা কম্পিউটার বা ফোন কিংবা ইউএসবি ডিভাইসে তথ্য সেভ করে রাখতে পারবেন। ব্যবহারকারীরা কোনও রকম পাসওয়ার্ড ছাড়া ওই ডিভাইসে লগইন করতে পারবেন। একই সঙ্গে তাঁরা গুগলের বিভিন্ন অ্যাকাউন্ট অ্যাকসেস করতে পারবেন। এই পাসকির সাহায্যে অনেক তাড়াতাড়ি বায়োমেট্রিক এবং অন্যান্য সুরক্ষা বজায় রেখে সহজে ভেরিফিকেশন করতে সাহায্য করবে এবং যে কোনও অ্যাপে লগইন করতে দেবে।

গুগল বলছে, এখানে ব্যবহারকারীরা পিন বা বায়োমেট্রিক অর্থাৎ আঙুলের ছাপ বা ফেস রেকগনিশন বা কোনও প্যাটার্ন ব্যবহার করে লগইন করতে পারবেন। ফলে পাসওয়ার্ডের মতো এটাকে মনে রাখার কোনও ঝামেলা নেই। এছাড়া বায়োমেট্রিক ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং আপনার তথ্যকে আরও অনেক বেশি সুরক্ষিত রাখবে। কোনও রকম ফিশিং অ্যাটাক থেকে ব্যবহারকারীদের বাঁচাবে। কারণ এখানে কোনও ওয়ান টাইম পিন বা মেসেজ ভিত্তিক কোনও পাসওয়ার্ড দিতে হয় না।

কীভাবে কাজ করে? 
ব্যবহারকারী যখন কোন গুগল অ্যাকাউন্টে লগইন করবেন তখনই সেই ওয়েবসাইট বা ডিভাইস থেকে পাসকি চাওয়া হবে। তখন ব্যবহারকারী নিজেই যে লগইন করতে চাইছেন সেটা প্রমাণ করার জন্য তাকে আঙুলের ছাপ বা কোনও পাসকি দিতে হবে। এগুলো তার ফোনেই সেভ করা থাকবে। ফলে মনে রাখার কোনও ব্যাপার নেই। এবার সেই পাসকি দিয়ে দিলেই ব্যবহারকারী তাতে লগইন করতে পারবেন।