ছবি : সংগৃহীত

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্র ফেডারেল ট্রেড কমিশন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্টের মামলা প্রস্তুত করছে।

রিপোর্ট অনুসারে প্রতিষ্ঠানটি অ্যামাজনের ব্যবসার কোন দিকগুলো টার্গেট করেছে তা এখনো জানা যায়নি। এমনকি এ বিষয়ে কোনো পক্ষই মন্তব্য করেনি।

কমিশনটি ট্রাম্প প্রশাসনের সময় থেকেই অ্যামাজনের বিরুদ্ধে তদন্ত শুরু করে। অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটি সব সময় নিজস্ব পণ্যের পক্ষেই কাজ করে। এবং তাদের প্ল্যাটফর্মে বাইরের বিক্রেতাদের বেশি গুরুত্ব দেয় না।

ডব্লিউএসজে জানিয়েছে, এফটিসি প্রতিষ্ঠানটির প্রাইম সাবস্ক্রিপশন সার্ভিসের বান্ডলিং পদ্ধতি যাচাই-বাছাই করছে। ডিসেম্বরে অ্যামাজন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তিনটি অ্যান্টিট্রাস্ট সংশ্লিষ্ট তদন্তের একটি সমঝোতায় পৌঁছেছিল। যা সংস্থাটিকে তার বৈশ্বিক টার্নওভারের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা থেকে রক্ষা করে।

গত আগস্টে অ্যামাজনের প্রধান নির্বাহী অ্যান্ডি জেসি এবং নির্বাহী চেয়ারম্যান জেফ বেজোসের তদন্ত শুনানিতে সাক্ষ্য দেওয়ার দাবি বাতিল করে অ্যামাজনের বহিরাগত এজেন্সি। তখন থেকেই অ্যামাজনের সঙ্গে বহিরাগত এজেন্সির সম্পর্ক কিছুটা টানাপড়েন শুরু হয়।
বিচার বিভাগ এবং এফটিসির চারটি প্ল্যাটফর্মের তদন্ত চলছে। 

বিচার বিভাগ অ্যালফাবেটের গুগলের বিরুদ্ধে দু'বার মামলা করেছে, একবার তাদের অনুসন্ধান ব্যবসা এবং দ্বিতীয়বার বিজ্ঞাপন প্রযুক্তি নিয়ে। এফটিসি মেটার ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছে। এফটিসি ভিআর কোম্পানি উইন কেনার জন্য মেটা যে চুক্তি করেছিল তা বন্ধ করার লক্ষ্যে আদালতের রায়ও হারিয়েছে।

তবে এফটিসি অ্যামাজন সম্পর্কিত নন-অ্যান্টিট্রাস্ট সংশ্লিষ্ট বিষয়ে তদন্ত করছে।

অ্যামাজনের এফটিসির তদন্ত নিয়ে অভিযোগ করেছিল। অভিযোগের পরিপ্রেক্ষিতে এফটিসির প্রতিষ্ঠাতা জেফ বেজোস এবং কোম্পানির নির্বাহীদের কাছে অতিরিক্ত এবং অযৌক্তিক দাবি করার অভিযোগ করে।