প্রতীকী ছবি

সম্প্রতি ছাঁটাই নিয়ে কর্মীদের ক্ষোভের মুখে পড়েছে মার্ক জুকারবার্গ। কোম্পানির ‌‘দক্ষতার বছরের’ অংশ হিসেবে মেটার সিইও ১৪ মার্চ একটি ফেসবুক পোস্টে বলেন তিনি আরও ১০ হাজার কর্মীকে ছাঁটাই করবে। এ নিয়েই কর্মীদের ক্ষোভের মুখে পড়েছেন মার্ক জুকারবার্গ।

জানা গেছে, মার্ক জাকারবার্গ উত্তেজিত কর্মচারীদের প্রশ্নের উত্তর দিয়েছেন। পাশাপাশি মেটার পুনর্গঠন এবং পুনর্গঠন কৌশল বর্ণনা করেছেন।

ওই বৈঠকে জুকারবার্গকে দুই দফা ছাঁটাইয়ের পর কীভাবে কর্মচারীরা কোম্পানির নেতৃত্বের উপর আস্থা রাখবে সে সম্পর্কে একটি প্রশ্ন করা হয়। উত্তরে তিনি বলেন, কোম্পানির কর্মক্ষমতা এবং তার মিশন সম্পর্কে স্বচ্ছতার উপর ভিত্তি করে মূল্যায়নের আশা করবেন। তবে কোম্পানির উন্নতির জন্য নেতৃত্বের পরিবর্তন তিনি প্রত্যাশা করেন।

দূরবর্তী কাজের জন্য কোম্পানির পরিকল্পনা সম্পর্কে একটি প্রশ্ন জাকারবার্গের কাছে আসে। তিনি বলেন যে এটি একটি চলমান প্রক্রিয়ার অংশ। 

কোম্পানির কর্মচারীদের উপর ছাঁটাইয়ের মানসিক পরিণতি অন্য কর্মচারীর মাধ্যমে তুলে ধরা হয়। মার্ক জাকারবার্গ স্বীকার করেছেন যে ছাঁটাইয়ের উদ্দেশ্য আগে থেকে প্রকাশ করার ফলে যে অনিশ্চয়তা দেখা দেয় তা বাস্তব।

মেটার আগের নাম ছিল ফেসবুক ইনক। মেটা মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি সংস্থা।