প্রতীকী ছবি

সম্প্রতি পেইড প্রোফাইল ভেরিফিকেশন প্রোগ্রামের কথা ঘোষণা করে মেটা। এরপর একে একে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রেও গত সপ্তাহে এই সেবা চালু করে প্রতিষ্ঠানটি। সেই ধারাবাহিকতায় এবার ভারতীয় বাজারে চালু হতে যাচ্ছে এই পরিষেবা।

ভারতীয় ব্যবহারকারীদের ফেসবুক বা ইনস্টাগ্রাম-এ ভেরিফাইড প্রোফাইল ব্যবহার করতে কত খরচ হবে তা মেটার পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে।

এই মুহূর্তে ফেসবুক ও ইনস্টাগ্রাম, উভয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেরই ওয়েব ভার্সনের পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। সেক্ষেত্রে এদের মূল সংস্থা মেটা জানিয়েছে যে, এদেশে যদি কেউ প্রোফাইল ভেরিফিকেশন প্রোগ্রামে আগ্রহী হন, তাহলে মোবাইল অ্যাপ থেকে সাবস্ক্রিপশন নিলে তাদের প্রতি মাসে ১,৪৫০ টাকা খরচ করতে হবে। অপরদিকে যদি তারা ফেসবুকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ডেস্কটপ ব্রাউজার থেকে প্রোগ্রামটি সাবস্ক্রাইব করেন, তাহলে তাদের প্রতি মাসে দিতে হবে ১,০৯৯ টাকা।

গত বছর টুইটার কেনার পরপরই ‘ব্লু’ সাবস্ক্রিপশন চালু করেন ইলন মাস্ক। যেখানে প্রোফাইল ভেরিফাইড করতে অর্থাৎ ব্লু টিক ব্যাজ পেতে ব্যবহারকারীদের নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি দিতে হবে। কার্যত ঠিক একইরকম প্রোগ্রামের ঘোষণা করে ফেসবুক কোম্পানি মেটা।

সংস্থাটি তাদের ফেসবুক এবং ইনস্টাগ্রামকে ‘মেটা ভেরিফাইড’ প্রোগ্রামের আওতায় এনেছে, যেখানে ব্যবহারকারীরা আগের মতই প্রোফাইল ভেরিফাই করতে পারবেন, কিন্তু এর জন্য তাদের সাবস্ক্রিপশন ফি দিতে হবে।

এক্ষেত্রে মেটা ভেরিফাইয়ে সাবস্ক্রাইবড্ অ্যাকাউন্টগুলির জন্য অতিরিক্ত সুরক্ষা সক্রিয় থাকবে। এছাড়া মেটা আরও প্রতিশ্রুতি দিয়েছে যে, ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট সংক্রান্ত কোনো সমস্যার মুখোমুখি হলে তারা রিয়েলটাইম বা ডিরেক্ট সাপোর্ট পাবেন। মিলবে এক্সট্রা স্টার, স্টিকার ইত্যাদি মজাদার এক্সক্লুসিভ কালেকশনের অ্যাক্সেসও।