চীনের একদল হ্যাকারের অ্যাকাউন্ট ডিলিট করল ফেসবুক। চীনের উইঘুরদের মধ্যে যারা বিভিন্ন দেশে অবস্থান করছেন দীর্ঘদিন ধরে তাদের টার্গেট করে আসছিলেন হ্যাকাররা।

ফেসবুক জানায়, হ্যাকাররা ম্যালিশিয়াস ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহার করে উইঘুরদের টার্গেট করতো। বিশেষ করে হ্যাকারদের প্রধান টার্গেট ছিল উইঘুর সাংবাদিক ও অনলাইন অ্যাক্টিভিস্ট।  

তুরস্ক, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও কানাডায় অবস্থানরত উইঘুর সম্প্রদায়কে টার্গেট করে হ্যাকাররা। ব্লগপোস্টে ফেসবুকের সাইবার এসপিওন্যাজ ইনভেস্টিগেশনের প্রধান মাইক ডিভিল্যানস্কি ও সিকিউরিটি পলিসির প্রধান ন্যাথানিয়েল গ্লেসিয়ার বলেন, ‘হ্যাকারদের এই কাজ জিনজিয়াংয়ে উইঘুর সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতনের অংশ।’ 

ফেসবুক বলছে, তারা হ্যাকারদের প্রায় ১০০টি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে। হ্যাকারদের ওই দল আর্থ এমপুসা বা এভিল আই নামে পরিচিত ছিল। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি মনে করছে, হ্যাকাররা প্রায় ৫০০টি অ্যাকাউন্টকে টার্গেট করেছে। 

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে উইঘুর মুসলিম অধ্যুষিত জিনজিয়াংয়ে সরকারি ক্যাম্প স্থাপন করার কারণে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে চীন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, কয়েক বছরে ১০ লক্ষাধিক উইঘুর মুসলিমকে বন্দী করেছে চীন। তবে বরাবরের মতোই চীন অভিযোগ অস্বীকার করে আসছে।

বিবিসি/এইচএকে/এএ