চলতি বছরের জানুয়ারিতে বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে অ্যাপলের আইফোন ১২ সিরিজের ফোন। এর মাধ্যমে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি মোট আয়ের ৭১ শতাংশ আয় করেছে। 

কাউন্টারপয়েন্ট রিসার্চের মার্কেট পালসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। জানুয়ারিতে আইফোন ১২ সিরিজের সর্বাধিক বিক্রির কারণে বিশ্বের সেরা ১০ স্মার্টফোনের তালিকায় রয়েছে অ্যাপল। আইফোন ১২, আইফোন ১২ প্রো ও আইফোন ১২ প্রো-ম্যাক্স ছাড়াও অ্যাপলের আরও তিনটি স্মার্টফোন আইফোন ১১, আইফোন এসই ২০২০ ও আইফোন ১১ মিনি জায়গা পেয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, গত বছর আইফোন ১২ সিরিজ চালু করা হয়। এরপর ধীরে ধীরে সিরিজটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে আইফোন ১২ প্রো-ম্যাক্স সর্বোচ্চ বিক্রি হয়েছে। এর আগে আইফোন এসই ২০২০ ও আইফোন ১১ সিরিজও সর্বাধিক বিক্রি হয়েছে। 

এতে বলা হয়, আইফোন ১২ মিনি কম দাম হওয়া সত্ত্বেও নিম্ন মানের ব্যাটারি ও ডিসপ্লে থাকার কারণে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হতে পারেনি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সেরা ১০ স্মার্টফোনের তালিকায় শাওমি এবং স্যামসাংও রয়েছে। রেডমি ৯এ ও রেডমি ৯ স্মার্টফোনের জন্য শাওমি যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে রয়েছে। অন্যদিকে গ্যালাক্সি এ২১ এর জন্য স্যামসাং সেরা ১০ এ রয়েছে। 

স্যামসাং সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, প্রিমিয়াম ডিজাইন, ফ্রেশ কালার ও কম দাম থাকার কারণে স্যামসাং সেরা ১০ স্মার্টফোনের অন্তর্ভুক্ত হয়েছে।

এইচএকে/এএ