সেপ্টেম্বরে ফেসবুকে বড় পরিবর্তনের পর এবার হোয়াটসঅ্যাপেও আসছে পরিবর্তন। হোয়াটসঅ্যাপ এবার স্ন্যাপচ্যাটের মতো হতে চলেছে। সঙ্গে আসছে নতুন নতুন ফিচার। 

জেনে নিতে পারেন হোয়াটসঅ্যাপের নতুন ও গোপন ৭টি ফিচার-

১. টেক্সট ফরম্যাট 

হোয়াটসঅ্যাপে টেক্সট লেখার সময় বোল্ড, ইটালিক ও আন্ডারলাইন করার অপশনটি যোগ হচ্ছে। এতে করে বার্তা প্রেরণকারী কোন বাক্যকে গুরুত্ব দিতে চাইছেন তা বার্তা গ্রহণকারী সহজেই বুঝতে পারবেন। 

২. মেসেজ ডিলিট

হোয়াটসঅ্যাপে এখন থেকে মেসেজ ডিলিট অপশন থাকছে। তা যদি সাত দিন পরেও হয় তারপরেও হোয়াটসঅ্যাপ সুযোগটি দিচ্ছে। এতে গোপনীয়তা রক্ষা করা যাবে সহজে। তবে মনে রাখতে হবে ছবি বা ভিডিও যদি পাঠানো হয়, তাহলে তা অটোমেটিক বিপরীত দিকের ব্যক্তির মোবাইলে সেভ হয়ে যাবে। 

৩. স্টারমার্ক 

কোনো মেসেজ দ্রুত পেতে স্টারমার্ক দিয়ে রাখার সুযোগও দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এতে করে সময়ের অপচয় রোধ করা সম্ভব। প্রয়োজনীয় মেসেজ স্টারমার্ক দিয়ে রাখার ফলে সহজেই তা খুঁজে পাওয়া যাবে। 

৪. মেসেজ আইডেনটিফিকেশন 

হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনে থাকছে মেসেজ আইডেনটিফিকেশনের সুযোগ। মেনুবাটনে ক্লিক করলেই সুযোগটি পাওয়া যাবে। এতে করে যেকোনো বিব্রতকর পরিস্থিতি মোকাবেলা সহজ হবে। 

৫. মিউট 

নতুন ভার্সনে মিউট করার সুযোগ থাকছে। কোনো ইউজার যদি আপত্তিকর কোনো মেসেজ দিয়ে থাকে তাহলে সেই ইউজারকে মিউট করে রাখা যাবে। এতে মেসেজ গ্রহণকারী ব্যক্তি অনেক বিব্রতকর পরিস্থিতি এড়িয়ে চলতে পারেন। 

৬. সর্বশেষ দেখা 

হোয়াটসঅ্যাপে এখন থেকে সর্বশেষ আপনি কখন মেসেজ দেখেছেন সেটি ইচ্ছে করলে লুকিয়ে রাখা যাবে। এতে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা হবে। 

৭. ছবি, ভিডিও সেভ-ডিফল্ট 

এখন থেকে হোয়াটসঅ্যাপের কোনো ছবি বা ভিডিও  সেভ করতে না চাইলে তা ডিফল্ট অপশনে ক্লিক করে বন্ধ করা সম্ভব হবে। এতে আপনার ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করা সম্ভব। 

 

সিনেট ডট কম ওয়েবসাইট অবলম্বনে এইচএকে/এএ