ছবি : সংগৃহীত

আরামদায়ক, ঝামেলামুক্ত ও সাশ্রয়ী যোগাযোগের সেবা প্রদানের মাধ্যমে ব্যবহারকারীদের আস্থাভাজন রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছে উবার। যার ফলে শহর জুড়ে চলাচল এখন আগের তুলনায় অনেক সহজ হয়ে উঠেছে।

তবে অনেক সময় উবারের ভাড়া বেশি আসে। বিশেষ করে রাতের বেলায় ভাড়া তুলনামূলক অনেকটাই বেড়ে যায়। এবার সেসব সমস্যার ইতি ঘটতে চলেছে। আপনি রাইড শেয়ারিংয়ে কত খরচ করতে চান, তা এবার নিজেই ঠিক করে নিতে পারবেন।

উবার ফ্লেক্স নামের একটি নতুন ফিচার দ্রুত চালু হতে চলেছে। এই ফিচারের মাধ্যমেই  ঠিক করে নিতে পারবেন যে কত টাকা খরচ করে আপনি গন্তব্যে পৌঁছতে পারবেন। এই পরিষেবা অবশ্য ভারতের কাছে একেবারে অপরিচিত নয়। কারণ ইনড্রাইভ নামের একটি মার্কিন কোম্পানিও ভারতের বিভিন্ন শহরে এই পরিষেবা দিয়ে আসছে।

এবার জনপ্রিয় অ্যাপ ক্যাব সংস্থা উবারও এই সুবিধা দেবে যাত্রীদের। ইতোমধ্যেই ঔরঙ্গাবাদ, আজমের, বরেলি, চণ্ডীগড়, কোয়েম্বাটুর, দেরাদুন, গোয়ালিওর, ইন্দোর, যোধপুর এবং সুরাটে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু হয়েছে। দ্রুতই আরো অন্যান্য শহরের যাত্রীরাও এই সুবিধা পাবেন। 

চলুন জেনে নেয়া যাক কীভাবে কাজ করবে উবার ফ্লেক্স 

উবার ফ্লেক্স ফিচারটি যাত্রীদের সুবিধার্থে ৯ ধরনের ভাড়ার অপশন দেবে। সাধারণত উবার বুকিং করার সময় যে অপশনগুলো আসে এটি তার চেয়ে ভিন্ন। এর মধ্যে থেকে আপনি বেছে নিতে পারবেন যে কোনও একটি অপশন। আপনি উবার রাইডটি জন্য কত টাকা খরচ করতে রাজি, তা জেনে যাবে উবার চালক।

আপনার বাজেটের সঙ্গে যদি চালকের পছন্দ মিলে যায়, তাহলে চালক আপনার বুকিং নিতে রাজি হবেন। আর যদি তেমনটা না হয়, তাহলে তিনি নিজেই রাইড বাতিল করে দিতে পারবেন। অর্থাৎ এক্ষেত্রে যাত্রী এবং চালক উভয়ই সুবিধা পাবেন।