সম্প্রতি আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপলের চলতি বছরের প্রথম প্রডাক্ট লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ইভেন্টে তারা আইম্যাক এবং ফাইভ-জি ও এম-ওয়ান চিপসহ আপডেটেড আইপ্যাড প্রো বাজারে আনার কথা জানিয়েছে। তারা আরও জানায়, একটি এয়ারট্যাগ লস্ট-ডিভাইস ট্র্যাকিং গ্যাজেট এবং রিমোটসহ অ্যাপল টিভি ফোর-কে বাজারে আনা হবে। 

আইপ্যাড প্রোতে আসছে নতুন চিপ

মঙ্গলবার (২০ এপ্রিল) অ্যাপল জানিয়েছে, দ্রুত এম-ওয়ান চিপ দিয়ে তৈরি আইপ্যাড প্রো বাজারে আনা হবে। যা ইতোমধ্যে ম্যাক কম্পিউটারে ব্যবহৃত হয়েছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি জানায়, এম-ওয়ান চিপ দিয়ে এবারই প্রথম আইপ্যাড তৈরি করা হচ্ছে। আগে আইপ্যাডে এ-সিরিজের চিপ ব্যবহৃত হতো। যেটি আইফোনের পাওয়ার হিসেবে ব্যবহৃত হয়। 

অ্যাপল আরও বলছে, তারা কোনো ক্যামেরা থেকে দ্রুত ছবি ডাউনলোড এবং হাই রেজল্যুশন মনিটরে আইপ্যাড যুক্ত করার জন্য ইউএসবি-সি কানেক্টরকে আরও উন্নত করার চেষ্টা করছে। 

আইপ্যাড প্রোতে আরও একটি আল্ট্রাওয়াইড লেন্সসহ ১২ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা রয়েছে। এছাড়া আইপ্যাড প্রোর কোনো কোনো মডেলে ফাইভ-জি সাপোর্টও রয়েছে বলে জানিয়েছে অ্যাপল। ১১ ইঞ্চি মডেলের আইপ্যাড প্রোর মূল্য ৭৯৯ ডলার এবং ১২.৯ ইঞ্চি মডেলের মূল্য ১০৯৯ ডলার। আগামী ৩০ এপ্রিল থেকে এগুলো প্রি-অর্ডার করা যাবে এবং মে মাসের শেষের দিকে বাজারে আসবে। 

১২.৯ ইঞ্চি আইপ্যাড প্রো ফিচারে এলইডির অ্যারে ব্যবহার করে স্ক্রিনকে উজ্জ্বল এবং আগের মিনি-এলইডি প্রযুক্তিতে ব্যবহৃত ডিসপ্লের চেয়ে কালার রেজল্যুশনকে আরও উন্নত করার চেষ্টা করা হয়েছে। 

নতুন রঙে আসছে আইম্যাক

লাল, নীল, বেগুনী, কমলা, হলুদ, রূপালি ও সবুজ রঙের অ্যালুমিনিয়াম ডিজাইনে অ্যাপল নিয়ে আসছে আইম্যাক। এটি এম-ওয়ান সিলিকন পাওয়ার দ্বারা নিয়ন্ত্রিত। দেখতে আইপ্যাডের মতোই। অ্যাপল বলছে, নতুন আইম্যাকের ডিসপ্লে ৪.৫-কে রেজল্যুশনের। এর ক্যামেরা দিয়ে অল্প আলোতে ১০৮০-পি ভিডিও করা যাবে। 

নতুন আইম্যাকের এন্ট্রি-লেভেলের মূল্য ১২৯৯ ডলার এবং আপগ্রেডেড ভার্সনের মূল্য ১৪৯৯ ডলার। আইপ্যাডের মতো আইম্যাকও আগামী ৩০ এপ্রিল থেকে প্রি-অর্ডার করা যাবে এবং মে মাসের মধ্যভাগে এটি বাজারে আসবে। 

উল্লেখ্য, ১৯৯৮ সালের আগস্টে অ্যাপল প্রথমবারের মতো বাজারে আইম্যাক নিয়ে আসে।

এইচএকে/টিএম/এএ