সাইবার নিরাপত্তা দেওয়ার জন্য ইসির প্রস্তাবিত ‘জরুরি দলে’ থাকতে চায় ইইউ। ছবি: বিবিসি

সাইবার হামলা থেকে সুরক্ষিত থাকার জন্য ইউরোপীয় কমিশনের (ইসি) প্রস্তাবিত জরুরি দলে নাম লেখাতে চাইছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার (২৩ জুন) বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় কমিশনের প্রধান থিয়েরি ব্রেটন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আয়ারল্যান্ডের স্বাস্থ্য খাতের ওয়েবসাইট ঠিক করার জন্য একটি যৌথ সাইবার ইউনিট প্রয়োজন। সে কারণেই আমরা একটি জরুরি দল তৈরির প্রস্তাব করেছি।’

কিছুদিন ধরে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রে হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে আসছে। কিন্তু দেশগুলোর সাইবার নিরাপত্তা কর্তৃপক্ষ তাদের ধরতে হিমশিম খাচ্ছে। ইউরোপের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, একের পর এক সাইবার হামলা দেশগুলোর জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছে।

সংবাদ সম্মেলনে থিয়েরি ব্রেটন আরও বলেন, শুধু ইউরোপেই ২০১৯ সালে ৪৩২ টি ও ২০২০ সালে ৭৫৬ ওয়েবসাইটে বড় ধরনের হামলা চালিয়েছে হ্যাকরারা।

এক সাক্ষাৎকারে কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটিস স্কিনাস বলেন, ‘গত মাসে যুক্তরাষ্ট্রের জ্বালানী স্থাপনার ওয়েবসাইটে বড় আকারের সাইবার হামলা হয়েছে। ইউরোপেও হামলা হতে পারে। তাই আমাদের এখন থেকে প্রস্তুতি নেওয়া উচিত।’

যেভাবে সাইবার হামলা করে হ্যাকাররা

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, হ্যাকাররা মূলত র‌্যানসমওয়্যার সফটওয়্যার ব্যবহার করে গ্রাহকের কম্পিউটারের তথ্য চুরি করে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকার র‌্যানসমওয়্যার টাস্কফোর্স গঠন করেছে। অন্যদিকে, যুক্তরাজ্যের সরকার এখন পর্যন্ত এ ধরনের কোনো পদক্ষেপ না নিলেও ঘোষণা করেছে, বারবার সাইবার হামলা তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

ইউরোপীয় কমিশন বলেছে, উত্তর আয়ার‌ল্যান্ডের স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে সাইবার হামলার মধ্য দিয়ে যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

উত্তর আয়ারল্যান্ডের স্বাস্থ্য কর্মকর্তা পল রেইড বলেন, র‌্যানসমওয়্যারের মাধ্যমে এই হামলার পেছনে রয়েছে কন্টি নামে হ্যাকারদের একটি সংস্থা এবং গত বুধবার স্বাস্থ্য বিভাগের আইটি সিস্টেম হ্যাক করে তারা ক্ষতিসাধন করেছে। তিনি আরও জানিয়েছেন, কয়েক মাস সময় লাগবে ওয়েবসাইটটি ঠিকঠাক করতে; এবং এজন্য প্রয়োজন পড়বে ৮ কোটি ৫০ লাখ ডলার ।

ব্রেটন আরও বলেন, জরুরি দলটি জাতীয় সাইবার প্ল্যাটফর্মগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে না। বরং তারা একসঙ্গে মিলেমিশে কাজ করবে এবং ইউরোপে সাইবার হামলা প্রতিরোধ করবে।

কবে প্রতিষ্ঠিত হবে প্রস্তাবিত জরুরি দল? ব্রেটনের বয়ানে জানা গেছে, আগামী বছরের জুনে তৈরি হবে যৌথ সাইবার ইউনিট ও ২০২৩ সালের ৩০ জুন ইউরোপীয় কমিশনের প্রস্তাবিত জরুরি দল গঠন করা হবে।

সূত্র : বিবিসি।

এইচএকে/এসএমডব্লিউ/এএ