মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামে অবশেষে গ্রুপ ভিডিও কলের ফিচার চালু হয়েছে। শনিবার (২৬ জুন) ফিচারটি পরীক্ষামূলকভাবে চালু করে তারা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদন থেকে এই খবর জানা গেছে।

চলমান করোনা মহামারির কারণে বর্তমানে মানুষ ঘরবন্দী অবস্থায় রয়েছেন। চাকরিজীবীরা করছেন হোম-অফিস। ঘরে বসে অফিসের কাজ করার জন্য জুম এবং গুগল মিট ব্যবহার করছেন অনেকেই। ফলে মহামারির শুরু থেকেই এগুলো ব্যাপক জনপ্রিয় হতে থাকে। প্রতিযোগিতায় টিকে থাকার জন্য টেলিগ্রামও ‌‘গ্রুপ ভিডিও কল’ চালুর ঘোষণা দিয়েছে। তবে আপাতত এই ফিচার পরীক্ষামূলকভাবে চলছে। অর্থাৎ এখনও ব্যবহারকারীর জন্য চালু হয়নি।

নতুন ফিচারে কনট্যাক্টের প্রোফাইল পেজ থেকে ভিডিও কল শুরু করা যাবে ও ইচ্ছেমতো ভিডিও থেকে অডিও আবার অডিও থেকে ভিডিওতে রূপান্তর করা সম্ভব হবে।

টেলিগ্রামের নতুন ফিচারে আরও থাকছে পিকচার অন পিকচার মোড। যার মাধ্যমে ভিডিও চলার সময়েই মেসেজের রিপ্লাই দেওয়া যাবে। সংশ্লিষ্টরা আশা করছেন, পরীক্ষা-নিরীক্ষার পর ফিচারটিতে নতুন কিছু যোগ করা হবে।

উল্লেখ্য, গত বছরে ভিডিও কলের নতুন ফিচার চালুর ঘোষণারর সময়ে টেলিগ্রাম বলেছিল, জুম ও গুগল মিটের ভিডিও কনফারেন্স কল ব্যবহারের অনুপযোগী। অনেক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্য দিয়ে তারা সুক্ষ্মভাবে এই ২ প্রতিষ্ঠানকেই খোঁটা দিয়েছে।

সূত্র : এনডিটিভি, ইন্ডিয়া টুডে, দ্য ভার্জ।

এইচএকে/টিএম/এএ