কম্পিউটারে গেম খেলতে পছন্দ করেন অনেকেই। কিন্তু ল্যাপটপ অথবা ডেক্সটপ কম্পিউটারে ভালো কনফিগারেশন না থাকার কারণে সেই স্বপ্ন পূরণ হয় না অনেকের। বিশেষ করে গেম খেলতে কম্পিউটারে একটি ভালো গ্রাফিক্স কার্ডের প্রয়োজন। প্রায় সব হাই গ্রাফিক্স গেম খেলার জন্য একটি গ্রাফিক্স কার্ডের সঙ্গে চাই শক্তিশালী প্রসেসর। কিন্তু আপনি জানেন কী বাজারে রয়েছে এমন অনেক জনপ্রিয় কম্পিউটার গেম যা গ্রাফিক্স কার্ড ছাড়াই খেলা সম্ভব? 

Grand Theft Auto V
বিশ্বের সবথেকে জনপ্রিয় গেমগুলির মধ্যে অন্যতম GTA V। এই গেম হাই গ্রাফিক্স সেটিংসে খেলতে হলে চাই একটি গ্রাফিক্স কার্ড। কিন্তু লো গ্রাফিক্স সেটিংসে এই গেম খেলতে কোনো গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হয় না। এমন কি Intel 4400 চিপসেট ও 4 GB RAM থাকলেও চলবে Grand Theft Auto V। 

Forza Horizon 4
কোন রকম গ্রাফিক্স কার্ড ছাড়াই দুর্দান্ত রেসিং অভিজ্ঞতা হবে Forza Horizon 4 -এ। এই গেম খেলতেও কোন গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবে না। তবে গ্রাফিক্স কার্ড ছাড়া এই গেম খেললে খুব ভালো গ্রাফিক্স পাওয়া যাবে না। গেমের মাঝে হতে পারে ফ্রেম ড্রপ। Vega 8 অথবা 11 architecture (3200G and 3400G). অথবা Intel UHD 750 আর্কিটেকচারেও এই গেম খেলা যাবে।

Minecraft
বিশ্বব্যাপী সবথেকে জনপ্রিয় গেমগুলোর একটি Minecraft। খেলতে কোন গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হয় না। তবে গ্রাফিক্স কার্ড ছাড়া অবশ্যই এই গেমের পারফরম্যান্স কিছুটা খারাপ হবে। তবে চাইলে যেকোনো ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে খেলা যাবে এই গেম।

Fortnite
কোনো গ্রাফিক্স কার্ড ছাড়াই গেমটি খেলতে পারবেন। কম্পিউটারে মাত্র 4 GB RAM ও Intel HD Graphics 400 চিপসেট থাকলেই খেলা যাবে Fortnite। যদিও গ্রাফিক্স কার্ড ছাড়া এই গেম খেলতে একাধিক ফ্রেম ড্রপ চোখে পড়বে। তবে সেই জন্য গেম খেলতে খুব একটা সমস্যা হবে না।