পুরনো অ্যানড্রয়েড ফোনে সাইন ইন বন্ধ করার ঘোষণা করেছে গুগল। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

গুগল বলছে, অ্যানড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা পুরনো অ্যানড্রয়েড ভার্সনে ২৭ সেপ্টেম্বরের পরে আর গুগল অ্যাকাউন্ট সাইন ইন করা যাবে না। অ্যানড্রয়েড ফোনে গুগল সার্ভিস ব্যবহারের জন্য অন্তত অ্যানড্রয়েড ৩.০ ভার্সন ব্যবহার করতে হবে।

কিছু গ্রাহককে ই-মেইলের মাধ্যমে গুগল জানিয়েছে, অ্যানড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা পুরনো ভার্সনের অ্যানড্রয়েড ফোনে ২৭ সেপ্টেম্বরের পর থেকে কোনও গুগল অ্যাকাউন্ট সাইন ইন করা যাবে না। সেই তালিকায় রয়েছে Android 1.0, Android 1.1, Android 1.5 (কাপকেক), Android 1.6 (ডোনাট), Android 2.0 (এক্লিয়ার), Android 2.2 (ফ্রোয়ো), Android 2.3 (জিঞ্জারব্রেড)।

ওই ই-মেইলে গুগল আরও বলছে, গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষা বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনের পরে উপরে উল্লিখিত অ্যানড্রয়েড ফোনে লগইন করার চেষ্টা করলে সাইন ইন এরর দেখাবে।

গুগলের সাপোর্ট পেজে সাইন ইন এরর দেখা গেলে কী করতে হবে? এ প্রসঙ্গে বলা হয়েছে, সেখানে সাইন-ইন এরর দেখালে ফ্যাকট্রি রিসেট করার পরামর্শ দেওয়া হচ্ছে। একাধিক ডিভাইসে গুগল অ্যাকাউন্ট লগ-ইন থাকলে, সে ক্ষেত্রে কোনও একটি ডিভাইস থেকে পাসওয়ার্ড পরিবর্তন করলে অন্য ডিভাইসগুলোতে সাইন-ইন এরর দেখানো হবে বলেও জানিয়েছে গুগল।

তাবে এই মেসেজ দেখালে সেই ডিভাইস থেকে আবারো সাইন-ইন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে আবার তা অ্যাড করতে পারবেন গ্রাহকরা। কোনও উপায় কাজ না করলে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে লগইন করা যাবে।

অ্যাকাউন্ট লগইন করা না গেলেও ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগইন করে নির্দিষ্ট কিছু পরিষেবা ব্যবহার করা যাবে। এই বিষয়ে গুগল জানিয়েছে, আপনি অ্যানড্রয়েড ৩.০ অথবা বেশি ভার্সন ব্যবহারের সুযোগ না পেলে, পুরনো ফোনগুলোতে ব্রাউজারের মাধ্যমে কিছু গুগল সার্ভিস ব্যবহার করতে পারবেন। তবে ফোনের সেটিংস থেকে গুগল অ্যাকাউন্টে লগইন না থাকার কারণে জিমেইল, ইউটিউবসহ অনেক অ্যাপ সঠিকভাবে কাজ করবে না।

ইন্ডিয়া টাইমস/এএ