টেক জায়ান্টসহ ডিজিটাল বাজারকে সমন্বিতভাবে নিয়ন্ত্রণে ডিজিটাল সার্ভিসেস ও ডিজিটাল মার্কেটস নামে দুটি আইন প্রণয়ন করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আজ মঙ্গলবার আইন দুটির ঘোষণা আসবে।

ইইউ কমপিটিশন কমিশনার মার্গারেট ভেসতেগার ও ইন্টারনাল মার্কেট কমিশনার থিয়েরি ব্রেটন আইরিশ টাইমসে প্রকাশিত তাদের লেখা এক কলামে আইন দুটির কথা উল্লেখ করে বলেন, ‘বাজারে টেক জায়ান্টগুলোর ক্রমবর্ধমান একচেঁটিয়া আধিপত্যের মধ্যে আমরা আমাদের ভবিষ্যতকে তুলে দিতে পারি না।’ 

ইইউ’র ডিজিটাল প্লাটফর্ম সংক্রান্ত নীতি-নির্ধারক শীর্ষ এই কর্মকর্তারা আরও বলেন, ‘আইন দুটি ইউরোপজুড়ে ডিজিটাল সার্ভিসকে নিয়ন্ত্রণ করবে এবং বাজারে টেক জায়ান্টগুলোর একচেঁটিয়া আধিপত্য প্রতিরোধ করবে’। 

বিবিসি জানিয়েছে, আইন দুটি মার্কিন টেক জায়ান্ট গুগল ও ফেসবুকের মতো একচেঁটিয়া বাণিজ্যমূখী প্রতিষ্ঠানের আধিপত্য ঠেকানোর কাজ করবে। ইউরোপীয় কমিশন তাদের এ সংক্রান্ত গবেষণার বরাতে জানিয়েছে, টেক জায়ান্টগুলোর একে অপরের মধ্যে চলমান প্রতিযোগিতাও বন্ধ করবে আইন দুটি। 

প্রযুক্তি বিশ্লেষক বেনেডিক্ট ইভানস অবশ্য আইন দুটিকে টেক জায়ান্টসহ ডিজিটাল পরিষেবা ও বাজারের জন্য অনিবার্য বিপদ হিসেবে অভিহিত করেছেন। 

তিনি বলেন, আইন দুটি ফ্রিল্যান্সিং পেশাকে হুমকির মুখে ফেলবে। জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) ব্যক্তির গোপনীয়তা রক্ষা করতে চাইছে কিন্তু গুগল ও ফেসবুকের মতো টেক জায়ান্টগুলোকে প্রতিরোধ করার মধ্য দিয়ে তারা গণমাধ্যমের স্বাধীনতাকে দুর্বল করে দিচ্ছে। 

ডিজিটাল প্লাটফর্ম নিয়ন্ত্রণে নতুন দুটি আইন প্রণয়নের মধ্য দিয়ে সম্ভবত আরও বিতর্কের জন্ম দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং এটা কোনো সুবুদ্ধির পরিচয় না বলেও মন্তব্য করেছেন বেনেডিক্ট ইভানস।

এইচএকে/এএস