অ্যালফাবেট, ফেসবুক ও অন্যান্য বিজ্ঞাপননির্ভর ইন্টারনেট কোম্পানির চেয়ে মঙ্গলবার সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট তিন মাসের রেকর্ড পরিমাণ শেয়ার লেনদেন করেছে। প্রেস বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এই তথ্য জানায় মাইক্রোসফট। 

তারা বলেছে, তাদের লিঙ্কডইন সোশ্যাল নেটওয়ার্ক বিজ্ঞাপন থেকে শুধু ডিসেম্বরে ২৫৮ কোটি ডলার আয় করেছে। তারা বিজ্ঞাপনে আয় করেছে ১৫ দশমিক ৬ শতাংশ শেয়ার। 

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাত্যা নাদেলা মার্কিন সংবাদমাধ্যম সিএনবিবিসিকে বলেন, ‘লিঙ্কডইনের বিজ্ঞাপন বিভাগের আয় সোশ্যাল নেটওয়ার্কটির মোট আয়ের এক-তৃতীয়াংশের বেশি। লিঙ্কডইনের মার্কেটিং সলিউশন ৫০ শতাংশের বেশি ছিলো এবং বিজ্ঞাপনদাতারা তাদের ব্যবসায়ের প্রচার-প্রসারের জন্য মাইক্রোসফটের প্রতি সহজেই আকৃষ্ট হয়।’ 

তিনি আরও বলেন, ‘মাইক্রোসফট হবে বিশ্বের সবচেয়ে বড় ক্লাউড প্ল্যাটফরম। অন্যান্য প্ল্যাটফরমের সঙ্গে প্রতিযোগিতায় মাইক্রোসফট এগিয়ে থাকবে।’ 

মাইক্রোসফটের সার্চ অ্যাডভার্টাইজিং ব্যবসায়ে আয় হয়েছে ২১৮ কোটি ডলার। বর্তমানে তাদের প্রতিযোগী হিসেবে বাজারে রয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগল। 

মাইক্রোসফটের অর্থ বিভাগের প্রধান অ্যামি হুড বলেন, ‘আমাদের সার্চ অ্যাডভার্টাইজিং ও লিঙ্কডইনের ব্যবসায়ে বিজ্ঞাপনের বাজার থেকে আরও বেশি লাভ করা প্রয়োজন।’ 

সিএনএনের খবরে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতি বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বাড়ছে ও অর্থনৈতিক মন্দার দিকে হাঁটছে বিশ্ব। এই পরিস্থিতিতে সফটওয়্যার দুনিয়ায় মাইক্রোসফট তাদের প্রতিপত্তি ধরে রাখবে এমনটিই আশা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। 

নাদেলা বলেন, ‘মাইক্রোসফটের ইতিহাসে এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস সফলতা পেয়েছে।’ 

হুড বলেন, এক্সবক্স সিরিজ এক্স ও এস সিরিজকে কেন্দ্র করে মাইক্রোসফটের উচ্চাভিলাষী লক্ষ্য রয়েছে। ২০২১ সালে মাইক্রোসফট বিজ্ঞাপন বিভাগের আয় ও মোট আয় বাড়ানোর স্বপ্ন দেখছে।  

এইচএকে/এএ