যেখানে গ্রুপ ট্যুরে সবাই থাকবে নারী। পর্যটক, আয়োজক যারাই আছেন সেখানে কোনো পুরুষের উপস্থিতি থাকবে না। নারীরাই আয়োজন করছেন গ্রুপ ট্যুরের, থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। সেই গ্রুপের সঙ্গে যদি কেউ দেশে বা বিদেশে পর্যটক হিসেবে যেতে চায় তাহলে তাকে অবশ্যই একজন নারী হতে হবে। দেশে-বিদেশে ভ্রমণ পিপাসু নারীদের জন্য ভিন্ন রকমের আয়োজন করেছে নারীদের নিয়ে কাজ করা ট্যুর অপারেট প্রতিষ্ঠান ‘ফ্লাই ফার লেডিস’।

ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে বাংলাদেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক পর্যটন মেলা এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ)। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলার শেষ দিন আজ (১ অক্টোবর)।

রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মেলা প্রাঙ্গণে সকাল থেকেই ভিড় জমাচ্ছেন ভ্রমণপ্রেমীরা। মেলায় অনেকে এসেছেন দল বেঁধে, কেউবা বন্ধুদের সঙ্গে নিয়ে, আবার অনেকে এসেছে পরিবারের সদস্যদের সঙ্গে। 

৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের এবারের আসরে আটটি দেশ অংশগ্রহণ করেছে। রয়েছে পর্যটন প্যাকেজ বিষয়ক অনেক স্টল। এতো সব স্টলের ভিড়ে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ভিন্নধর্মী এক স্টল। আর এটিই হলো ‘ফ্লাই ফার লেডিস’ স্টল।

সবার আগ্রহের জায়গা থেকে ভিড় করা এই স্টলটিতে গিয়ে দেখা গেল, স্টলটির দায়িত্বে যারা রয়েছেন তারা সবাই নারী, পরনে গোলাপি রঙের শাড়ি। সুন্দরভাবে সবাইকে তাদের স্টলে স্বাগত জানিয়ে বোঝাচ্ছেন বিভিন্ন আকর্ষণীয় ট্যুর প্যাকেজ সম্পর্কে। যারা এই স্টলটিতে আসছেন তারাও বেশিরভাগই নারী।

কথা হয় স্টলটিতে দায়িত্বে থাকা ‘ফ্লাই ফার লেডি’র সহকারী ব্যবস্থাপক মাইমুনা মিমের সঙ্গে। তিনি বলেন, আমাদের স্টলটিতে পর্যটন বিষয়ক যেসব প্যাকেজ, অফার যা আছে সবই শুধুমাত্র নারীদের জন্য। আমাদের যে মূল অফিস আছে সেখানেও সব কর্মকর্তা-কর্মচারীরা নারী। আমরা কেবল নারীদের জন্যই দেশ-বিদেশর ট্যুর প্যাকেজ আয়োজন করি। কারণ অনেক নারী আছেন যারা দেশ বিদেশে ঘুরে বেড়াতে চান, কিন্তু নিরাপত্তার কথা ভেবে বা কোনো অভিভাবককে ট্যুর সঙ্গী হিসেবে না পেয়ে শেষ পর্যন্ত সেই নারীর যাওয়াই হয়। আমাদের সব প্যাকেজ, সব আয়োজন শুধু নারীদের জন্যই।

মাইমুনা মিম বলেন, দেশ বিদেশের ভ্রমণের নানান প্যাকেজ আমাদের চলমান রয়েছে। প্রতি মাসে নারীদের নিয়ে আমাদের ডোমেস্টিক ট্যুর হয় প্রায় ১০/১২টা। এছাড়া বিদেশ ট্যুরেও আমরা ভালোই সাড়া পাই প্রতি মাসে। প্রতিদিন নারীরা তাদের ভ্রমণ বিষয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করে।

এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ফ্লাই ফার লেডি কেমন ধরনের প্যাকেজ, ছাড় নিয়ে এসেছে জানতে চাইলে মাইমুনা মিম বলেন, দেশ বিদেশের আমাদের অনেক ট্যুর প্যাকেজ রয়েছে। মেলা উপলক্ষে আমারা ডোমেস্টিক ট্যুরে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছি। এছাড়া বিদেশ ট্যুর প্যাকেজগুলোতে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা ডিসকাউন্টের পাশাপাশি ভিসা প্রসেসিং পুরোপুরি ফ্রিতে দিচ্ছে ফ্লাই ফার লেডিস।

দেশের প্রায় সব দর্শনীয়স্থানের পাশাপাশি নারীদের বিদেশ ভ্রমণের প্যাকেজগুলোর মধ্যে ফ্লাই ফার লেডিস তাদের ট্যুর প্যাকেজের তালিকায় রেখেছে- তুর্কিতে ৯ দিন ৮ রাতের প্যাকেজ ১ লাখ ১৫ হাজার ৫০০ টাকায়, রাজস্থান ৭ দিন ৬ রাতের প্যাকেজ মূল্য ৮৭ হাজার  টাকা, দুবাই ৯ দিন ৮ রাতের প্যাকেট ১ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা, সাউথ কোরিয়া ৬ দিন ৮ রাতের প্যাকেজ ১ লাখ ৫০ হাজার টাকা, ইজিপ্ট ৮ রাত ৭ দিনের প্যাকেজ ১ লাখ ৮৮ হাজার ৫০০ টাকা।

এছাড়া ইউরোপ ২০ দিন ১৯ রাতের প্যাকেজ মূল্য ৩ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা, কেরালা ৬ দিন ৫ রাতের প্যাকেজ ৬৮ হাজার ৫০০ টাকা, মালদ্বীপ ৪ দিন ৩ রাতের প্যাকেজ ৮৫ হাজার টাকা, কাশ্মীর ৭ দিন ৬ রাতের প্যাকেজ ৬৯ হাজার ৫০০ টাকা এবং সিকিম-দার্জিলিংয়ে কাস্টমাইজ ট্রিপের সুযোগ রেখেছে ফ্লাইফার লেডিস। এসব প্যাকেজেই ২ হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন এমাউন্টে ডিসকাউন্ট দিচ্ছেন তারা। পাশাপাশি তাদের সেবার মধ্যে আরও রাখা হয়েছে গ্রুপ ট্যুর, কাস্টমাইজ প্যাকেজ, ভিসা প্রসেসিং, ট্রাভেল অ্যাডভাইস, এয়ার টিকিটসহ ভ্রমণ কেন্দ্রিক নানা সুবিধা।

রাজধানীর উত্তরা থেকে মায়ের সঙ্গে এশিয়ান ট্যুরিজম ফেয়ারে এসেছেনে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিবিএ’র শিক্ষার্থী তাসনুভা হক। মেলায় এসেই ফ্লাই ফার লেডিসের স্টলে নানান প্যাকেজ সম্পর্কে জানছিলেন তিনি। এসময় কথা হয় তাসনুভা হকের সঙ্গে। তিনি বলেন, আসলে আমরা যারা নারী শিক্ষার্থীসহ কর্মজীবিরা আছি তারা ইচ্ছে করলেই ‍হুট হাট কোনো ট্যুর দিতে পারি না। বিদেশ তো দূরের কথা, দেশেই আমারা যেতে পারি না বা আমাদের পরিবার যেতে দেয় না, নিরাপত্তার কথা বিবেচনা করে। এমন পরিস্থিতিতে ফ্লাই ফার লেডি প্রতিষ্ঠানটি সব ভ্রমণপিপাসু নারীদের জন্য খুশি এনে দিয়েছে। তাদের ট্যুরে যেহেতু শুধু নারীরা যেতে পারে এবং তারা সেসব নারীদের নিরাপত্তা নিশ্চিত করার অঙ্গীকার দিচ্ছে। তাই আমারা যারা একা একা বা দুই একজন বান্ধবী মিলে ট্যুরে যেতে চাই তাদের জন্য অনেক বড় সুযোগ এটা। আমার মাকে রাজি করিয়ে তাদের একটি ট্যুর প্যাকেজে অংশগ্রহণের জন্যই  ফ্লাই ফার লেডিসের স্টলে এসেছি।

সানজিদা তাসলিম নামের আরেক নারী পর্যটকও ফ্লাই ফার লেডিসের স্টলে এসেছেন সঙ্গে তার বাবা-মা আর ছোট ভাই। সানজিদা তাসলিম বাবা রফিকুল ইসলাম সঙ্গে কথা হলে তিনি বলেন, আমার মেয়ে খুব ঘুরতে পছন্দ করে, কিন্তু আমার চাকরি, স্ত্রীর চাকরির জন্য তাকে নিয়ে খুব বেশি ঘুরতে যাওয়া হয় না। মেয়েটা প্রায় প্রায় ঘুরতে যাওয়ার বায়না করে। কিন্তু আমাদের ব্যস্ততার জন্য তাকে নিয়েও যাওয়া হয় না, আবার নিরাপাত্তার কথা ভেবে একাও ছেড়ে দেওয়া যায় না। অনলাইনে আমার মেয়ে ফ্লাই ফার লেডিস সম্পর্কে জেনে আমাদের এখানে নিয়ে এসেছে। আমারাও তাদের সঙ্গে কথা বললাম। শুধু নারীদের জন্য তাদের এই ধরনের ট্যুর প্যাকেজ আসলেই খুবই ভালো উদ্যোগ। সেই সঙ্গে বলতে গেলে ব্যতিক্রমী আয়োজন। নারীদের এককভাবে নিরাপদে ট্যুর করাতে এমন প্রতিষ্ঠান এখন সময়ের চাহিদা। 

পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় এ মেলা আয়োজন করা হয়েছে। মেলা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, এবারের ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ৮টি দেশ অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালয়শিয়া, শ্রীলংকা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি বিভিন্ন পর্যটন সংস্থা অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫০টির অধিক বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। মেলায় আছে পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।

এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে রয়েছে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার থাকবে শ্রীলংকা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এর মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মধ্যে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ৩০ টাকা এবং প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীরা পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-টরেন্টো-ঢাকা রিটার্ন টিকিট, ঢাকা-ব্যাংক-ঢাকা রিটার্ন টিকিট ও ঢাকা-দিল্লি-ঢাকার রিটার্ন টিকিট। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ মূল্যছাড়।

এএসএস/এসএম